বই হোক নিত্য সঙ্গী

18

শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা, বাংলা একাডেমি আয়োজিত অমর একুশের গ্রন্থমেলা। এবারের মেলা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘আমার দেখা নয়াচীন’ গ্রন্থটি এবারের মেলায় প্রকাশিত হবে। প্রধানমন্ত্রী বইটির মোড়ক উন্মোচন করবেন। ধারণা করা হচ্ছে, বঙ্গবন্ধু রচিত বাংলা একাডেমির এই বইটি এবার পাঠকদের আগ্রহের প্রধান আকর্ষণ হবে। এবারও মাসব্যাপী গ্রন্থমেলা হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে। মূল মেলা সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় আট লাখ বর্গফুট এলাকাজুড়ে। একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। বাংলা একাডেমিসহ ৩৩টি প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এবার লিটল ম্যাগাজিন চত্বর সোহরাওয়ার্দী উদ্যানে স্থানান্তর করা হয়েছে। শিশুচত্বরও থাকছে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে। এবারও ঘোষণা করা হবে শিশুপ্রহর। নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। গ্রন্থমেলার মূল মঞ্চে এবারও থাকছে একুশে বক্তৃতা। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুবিষয়ক ২৫টি নতুন বই নিয়ে আলোচনা হবে। প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় (এক মাস) ধরে চলে এই বইমেলা। এ বছর ফেব্রুয়ারি মাস লিপিয়ার হওয়ার কারণে মেলা ২৯ দিন অনুষ্ঠানের সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু উদ্বোধন এক দিন পিছিয়ে যাওয়ার কারণে সময়সীমাও এক দিন কমে গেল। বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলা আজ ঐতিহ্যে পরিণত হয়েছে। মেলা ঘিরে তৈরি হয় লেখক-প্রকাশক-পাঠকদের মিলনমেলা। এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রকাশ করছে নতুন ও পুনর্মুদ্রিত ১০৪টি বই। অন্যান্য প্রকাশনা সংস্থা থেকে মেলায় প্রতিদিন আসবে নতুন নতুন বই। আগামী দিনের লেখকের স্বপ্ন পাঠকের হাতে হাতে ঘুরবে। প্রিয় লেখকের বই সংগ্রহ করতে শুধু নয়, তাঁদের একনজর দেখতেও অনেকে আসবেন মেলায়। থাকছে লেখক বলছি মঞ্চ। মাসজুড়ে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ প্রাণের উচ্ছ্বাসে ভরা থাকবে। থাকবে মুখর।
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এবারের বইমেলা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। হয়তো এই মেলা থেকেই আগামী দিনের কোনো পাঠকপ্রিয় লেখকের আত্মপ্রকাশ ঘটবে। বইয়ের সান্নিধ্যে কাটবে পুরো মাস। শুধু একটি মাস নয়, বই হোক প্রতিদিনের সঙ্গী। বইমেলা সার্থক হোক, সফল হোক।