তাহিরপুরে বিলম্বে শুরু হচ্ছে বোরো ফসল রক্ষা বাঁধের কাজ, চিন্তিত কৃষক

37
তাহিরপুরের গুমরা হাওরের একটি বাঁধ।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও তাহিরপুরে বোরো ফসল রক্ষা বাঁধে এখনো একাধিক প্রকল্পে কোন কাজই শুরু হয়নি। গত দু’এক দিনে যে ক’টিতে কাজ শুরু হয়েছে তাও চলেছে ধীর গতিতে। ধীর গতিতে কাজ চলা এবং এখনো একাধিক বাঁধ ও বেড়িবাঁধে কাজ শুরু না হওয়ায় চিন্তিত হয়ে পড়ছেন হাওরপারের কৃষক পরিবার।
অপরদিকে প্রকল্প পিআইসিরা বলছেন কাজ দেরিতে শুর করলেও ২৮ ফেব্র“য়ারির মধ্যেই তারা তাদের প্রকল্প কাজ শেষ করবেন।
খোঁজ নিযে জানা যায়, চলতি বছর তাহিরপুর উপজেলার শনি মাটিয়ান, মহালিয়া, শমসা, চুনখলা, বলদা, গুরমা, ফানা হাওর সহ ২৩ টি ছোট বড় হাওরে ৭০টি হাওর রক্ষা বাঁধ ও বেড়িবাঁধে জন্য প্রকল্প দেয়া হয়েছে। এতে ব্যয় ভার ধরা হয়েছে ১৩ কোটি ১৪ লক্ষ টাকা।
সেই সাথে ঐ সমস্ত বাঁধে কাজ শুরু এবং সমাপ্ত করার জন্য পানি উন্নয়ন বোর্ড সময় সীমা বেঁধে দিয়েছে ৩১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্ত কাজ শুরু হওয়ার দিন থেকে অদ্যবদি এক মাস গত হলেও ৭০ প্রকল্পের মধ্যে একাধিক প্রকল্পে এখনো কাজ শুরু হয়নি। সরজমিন মাটিয়ান হাওর ঠাকাটুকিয়া ব্রীজের পাশে বাঁধে গিয়ে দেখা যায় প্রকল্প পিআইসি বিদ্যুতের খুঁটির সঙ্গে সাইনবোর্ড সাঁটিয়ে দিয়েছেন কিন্তু এখনো কাজ শুরু করেন নি। একই অবস্থায় রয়েছে উপজেলার শনির হাওর আহাম্মক খালি, ইকরামপুর বেড়িবাঁধ, গুরমা হাওর, সহ মাটিয়ান হাওরের একাধিক পিআইসি। তাদের মধ্যে অনেকে বলছেন মেশিন না পাওয়ায় কাজ শুরু করতে তাদের বিলম্ব হচ্ছে। আবার দু’একজন বলছেন আপাতত লেবার লাগিয়ে কাজ শুরু করবেন।
এ বিষয়ে কথা হয় মাটিয়ান হাওর ৭০ নং পিআইসির সভাপতি সজল বর্মন এর সাথে তিনি বলেন, মেশিন না পাওয়ায় আমি কাজ শুরু করতে পরিনি। তাই কাল থেকে লেবার লাগিয়ে কাজ শুরু করবো।
উপজেলার শনির হাওর পার উজান তাহিরপুর গ্রামের কৃষক ইয়াকুব আলী বলেন বৃষ্টি বাদলে দিন শুরু হওয়ার আগে বাঁধের কাজ সমাপ্ত না হলে হাওরের বোরো ফসল উঠানো নিয়ে শংকায় থাকতে হবে।
মাটিয়ান হাওরপার বড়দল গ্রামের কৃষক বশির আহমেদ বলেন, ৩১ ডিসেম্বর থেকে কাজ শুর হওয়ার কথা কিন্তু অধিকাংশ পিআইসি বাঁধে কাজ করছে জানুয়ারীর শেষ সপ্তাহ থেকে।
পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ তাহিরপুর হাওরে দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, অধিকাংশ পিআইসিতে কাজ শুরু হয়েছে। যে কটি বাকি আছে তারা আজ কালের মধ্যে কাজ ধরবে।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী বলেন, আমি এক এক করে সরজমিনে সব গুলি পিআইসির খোঁজ নিচ্ছি। কাজে যদি কেউ গাফিলতি করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।