নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ সিলেট বিভাগীয় প্রধান সহ ৯ সদস্য গ্রেফতার, ৫ দিনের রিমান্ডে

15
নগরীর আরামবাগ থেকে কাউন্টার টেরোরিজম ইউনিটের অভিযানে আটক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আল্লাহর দলের ৯ সদস্য।

স্টাফ রিপোর্টার :
নগরী থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ ৯ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের সন্ত্রাসবিরোধী বিশেষায়িত দল কাউন্টার টেরোরিজম ইউনিট। গত বুধবার রাত সাড়ে ১০টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে শাহপরান থানা এলাকার আরামবাগের একটি বাসায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে সিলেট মহানগর পুলিশের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ।
গ্রেফতারকৃতরা হচ্ছে, বগুড়া জেলার এরুলিয়া এলাকার বড় কুমিরা গ্রামের মৃত আব্দুল মান্নান আকন্দের পুত্র মানিক আকন্দ উরফে মেহেদী হাসান (৩২), নোয়াখালি জেলার মাইজদিহি থানার কৃষ্ণপুর গ্রামের আবুল কালামের পুত্র জহির উদ্দিন বাবর (২০), সিলেটের জকিগঞ্জ উপজেলার থানাবাজারের মানিকপুর গ্রামের মৃত মোকাদ্দেস আলীর পুত্র রাসেল আহমদ (২৪), কুমিল্লা জেলার বিবির বাজার এলাকার রাজমঙ্গলপুর গ্রামের আব্দুল আলীর পুত্র আবুল কালাম আজাদ (২০), সিলেটের জকিগঞ্জ উপজেলার ঈদগাহ বাজারের খাফনা গ্রামের মুক্তাদির মিয়ার পুত্র কামাল আহমদ (২৫), সুনামগঞ্জ সদরের আলহেরা এলাকার শাহপুর গ্রামের আব্দুল আজিজের পুত্র তমি উদ্দিন সুমন (৩০), রাজশাহী জেলার বাগমাড়া এলাকার চেওখালি গ্রামের কায়েম উদ্দিনের পুত্র আশরাফুল ইসলাম (২৯), সিলেট সদর উপজেলার টুকেরবাজার এলাকার হায়দরপুর গ্রামের আব্দুস সালামের পুত্র জুয়েল আহমদ (২৪) ও সিলেটের গোলাপগঞ্জ থানার তুরস্তবাগ এলাকারম নলুয়া গ্রামের আলা উদ্দিনের পুত্র মো. স্বপন আহমদ (২১)। এ সময় গ্রেফতারকৃতদের কাছ থেকে মোবাইল ফোন ও সাংগঠনিক কার্যক্রম পরিচালনার কাগজপত্র উদ্ধার করার কথা জানিয়েছে পুলিশ।
এছাড়া গ্রেফতারকৃতদের মধ্যে মানিক আকন্দ উরফে মেহেদী হাসান আল্লাহর দলের সিলেট বিভাগীয় প্রধান, জহির উদ্দিন বাবর দাওয়া বিভাগের দায়িত্বপ্রাপ্ত, রাসেল আহমদ সিলেট জেলার দায়িতপ্রাপ্ত, আবুল কালাম আজাদ শাহপরাণ থানার দায়িত্বপ্রাপ্ত, কামাল আহমদ সিলেট মেট্রোপলিটন এলাকায়, তমি উদ্দিন সুমন কোতোয়ালি থানা ও দক্ষিণ সুরমা এলাকায়, আশরাফুল ইসলাম সুনামগঞ্জ জেলায়, জুয়েল আহমদ ও মো. স্বপন আহমদ সিলেট মেট্রোপলিটন এলাকার সদস্য হিসেবে দায়িত্বশীল ছিলো।
মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা থেকে আসা এন্টি টেরোরিজম ইউনিটের একটি দল সিলেটে এসে এ অভিযান পরিচালনা করে। সিলেট মহানগর পুলিশের সহযোগিতায় অভিযানে নেতৃত্ব দেন এন্টি টেরোরিজম ইউনিটের পুলিশ সুপার মোহিদুজ্জামান। তিনি বলেন, গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা, সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য এবং জনসাধারণের মধ্য আতঙ্ক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নাশকতা ঘটনানোর উদ্দেশ্যে গোপন বৈঠক ও বিভিন্ন পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি গ্রহণের জন্য একত্রিত হয়েছিলো বলে স্বীকার করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে সিলেটের শাহপরান থানায় মামলা দায়ের করা হয়েছে বলে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছে পুলিশ।
এদিকে, গ্রেফতারকৃত আল্লাহর দলের ৯ জঙ্গিকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট (এটিইউ)-এর পরিদর্শক আসাদুজ্জামান গতকাল বৃহস্পতিবার দুপুরে তাদেরকে সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াদুর রহমানের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন জানান। এ সময় আদালত তাদের রিমান্ড শুনানী শেষে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। সিলেট মেট্রোপলিটন পুলিশের এসি (প্রসিকিউশন) অমূল্য ভূষণ চৌধুরী তাদেরকে রিমান্ডে নেবার বিষয়টি নিশ্চিত করে বলেন, তাদেরকে ঢাকায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।