করোনা ভাইরাস প্রতিরোধে ওসমানী হাসপাতালে ‘আইসোলেশন ইউনিট’ চালু, বিশেষজ্ঞ কমিটি গঠন

18

স্টাফ রিপোর্টার :
ভয়ঙ্কর করোনা ভাইরাস প্রতিরোধে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ‘আইসোলেশন ইউনিট’ চালু করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা হিসেবে হাসপাতালে একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করা হয়েছে।
জানা গেছে, ভাইরাস তথা সংক্রামক রোগে আক্রান্তদের চিকিৎসা প্রদান করা হয় আইসোলেশন ইউনিটে। করোনা ভাইরাসের ভয়াবহতার বিষয়টি মাথায় রেখে ওসমানী হাসপাতালে এই ইউনিট চালু করা হয়েছে। কিছুদিন আগে দেশে ডেঙ্গজ্বর মহামারি রূপ ধারণ করেছিল। তখন ওসমানী হাসপাতালে একটি বিশেষ ইউনিট বা কর্ণার চালু করা হয়। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ নেই। ফলে ওই ইউনিটকে এখন আইসোলেশন ইউনিটে রূপ দেওয়া হয়েছে।
বিষয়টি নিশ্চিত করেছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়। তিনি বলেন, করোনাভাইরাসের ভয়াবহতা বিবেচনা করে স্বাস্থ্য অধিদফতর থেকে ৫টি বেডের আইসোলেশন ইউনিট চালুর নির্দেশনা ছিল। তবে আমরা ৮ বেডের ইউনিট চালু করেছি। এখানে ওষুধসহ চিকিৎসার সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে।
জানা গেছে, আইসোলেশন ইউনিটে প্রয়োজনীয় ওষুধের পাশাপাশি অক্সিজেন, মাস্ক, হ্যান্ড গ্লাভস, অ্যাপ্রোন, টুপি প্রভৃতি উপকরণও রাখা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হলে কিংবা কারো মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেলে তাকে হাসপাতালে এ ইউনিটে ভর্তি রাখা হবে। এদিকে, শুধু আইসোলেশন ইউনিট চালুই নয়, ওসমানী হাসপাতালে একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করা হয়েছে।
ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় আরো বলেন, ৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে হাসপাতালের পরিচালক, উপ-পরিচালকসহ অন্যান্য সাপোর্ট দেবেন। কমিটিতে অধ্যাপক ডা. শিশির চক্রবর্তী, অধ্যাপক ডা. শফিকুল বারী, সহকারী অধ্যাপক ডা. আনোয়ারুল হক রয়েছেন। এছাড়া হাসপাতালের রেজিস্ট্রার ও নার্সিং মেট্রনও আছেন কমিটিতে।