বাল্যবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় রাশেদা কে চৌধুরীর ॥ ইভটিজিং ও নিরাপত্তা নিশ্চিত হলে বাল্যবিবাহ ও শিক্ষায় ঝড়ে পড়ার হার কমে আসবে

15
সিলেট অঞ্চলে বাল্যবিবাহ প্রতিরোধে মেয়ে, শিশু ও কিশোরীদের শিক্ষা নিশ্চিতকরণ মতবিনিময় শীর্ষক সভায় বক্তব্য রাখছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

স্টাফ রিপোর্টার :
গণসাক্ষরতা অভিযান (ক্যাম্প) ও ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া)’র যৌথ উদ্যোগে সিলেট নগরীর শাহজালাল উপশহরস্থ আইডিয়া কার্যালয়ে মেয়ে শিশু ও কিশোরিদের বাল্যবিবাহ প্রতিরোধ ও ক্ষমতায়ন বিষয়ক সাংবাদিকদের নিয়ে গতকাল রবিবার সকাল সাড়ে ১০ টায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণসাক্ষরতার অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী।
মতবিনিময় সভায় রাশেদা কে চৌধুরী বলেন, বাংলাদেশের বাল্যবিবাহ ও মাধ্যমিক শিক্ষা থেকে মেয়ে শিশুদের ঝরে পড়ার হার সিলেটে বেশী। এই হার হ্রাস করার জন্য বিদ্যালয়ের মা সমাবেশের সংখ্যা বৃদ্ধি করা এবং প্রতিটি মা সমাবেশে স্থানীয় ওসির উপস্থিতি নিশ্চিত করা প্রয়োজন। যাতে করে অভিভাবকদের মেয়েদের নিরাপত্তা নিয়ে সংশয় দূর হয়। তিনি আরো বলেন, মেয়েদের বিদ্যালয়ের সামনে থেকে ইভটিজিং প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। ইভটিজিং ও নিরাপত্তা নিশ্চিত হলে বাল্যবিবাহ প্রতিরোধ হবে এবং মাধ্যমিক শিক্ষায় ঝড়ে পড়া হারও কমে আসবে।
অনুষ্ঠানের সঞ্চালক আইডয়া’র নির্বাহী পরিচালক নজমুল হক বলেন, মানুষের সচেতন করার অন্যতম মাধ্যম হচ্ছে গণমাধ্যম। এই গণমাধ্যম সাংবাদিকদের মাধ্যমেই কার্যকর হয়ে উঠে। তাই সাংবাদিকরা বাল্যবিবাহ প্রতিরোধ ও মেয়েরা ঝড়ে পড়া রোধে আরো বেশী প্রচার-প্রচারণার আহবান জানান তিনি।
সভায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সিনিয়র সহ-সভাপতি এমএ হান্নান, সহ-সভাপতি আবদুল কাদের তপাদার, কামকামুর রাজ্জাক রুনু, উজ্জল মেহদী, মোহাম্মদ সিরাজুল ইসলাম, এম আহমদ আলী, শেখ নাসির, সিন্টু রঞ্জন চন্দ ও ইয়াহিয়া ফজল। এ সময় সভায় উপস্থিত ছিলেন, আইডিয়া’র প্রোগ্রাম এসিসটেন্ট নাসরিন আক্তর নীলা, কংকন কান্তি দাশ, আঁখি চৌধুরী, সালমা বেগম, তামান্না আহমদ প্রমুখ।