বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু শুক্রবার

20

কাজিরবাজার ডেস্ক :
আগামী শুক্রবার রাজধানী সংলগ্ন গাজীপুরের টঙ্গিতে শুরু হচ্ছে তবলীগ জামাতের ঐতিহাসিক বিশ্ব ইজতেমা। এটি হবে ইজতেমার প্রথম পর্ব। এই পর্ব আয়োজনে এখন চলছে শেষ মুহূর্তের মাঠ তৈরির কাজ। ইতোমধ্যে মাঠের ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। আগামী ২ দিনের মধ্যে বাকি ১০ ভাগ কাজ সম্পন্ন হয়ে যাবে বলে ইজতেমা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, প্রথম পর্বের ৩ দিনের এজতেমা শুরু হবে ১০ জানুয়ারি, চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। আর দ্বিতীয় পর্বের ইজতেমা হবে ৪ দিন বিরতি দিয়ে ১৭ জানুয়ারি। সেই পর্ব চলবে থেকে আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত। ইজতেমার দুই পর্বেই থাকছে আলাদা আখেরি মোনাজাতের ব্যবস্থা। সোমবার বিকেলে সরেজমিনে ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, শেষ মুহূর্তের বাকি কাজগুলো সেরে নিচ্ছেন স্বেচ্ছাসেবীরা। ইজতেমা ময়দানে স্বেচ্ছাশ্রমে কাজ করতে আসা মুসল্লিদের কেউ কেউ প্রায় ১ বর্গ কিলোমিটার জুড়ে বাঁশের খুঁটিতে টানানো চটের ছাউনির ওপরে ছাতা মাইক স্থাপন করছেন, বিদ্যুতের লাইন টেনে বাল্ব লাগাচ্ছেন, টয়লেট পরিষ্কার করছেন, এবড়োখেবড়ো রাস্তাঘাট ঠিক করছেন, নামাজের জন্য কাতারের লাইন কোদাল দিয়ে সোজা করে কেটে দিচ্ছেন, পানির লাইনের কলগুলো স্থাপন করে দিচ্ছেন, আবার কেউ বিদেশী মেহমানদের জন্য তৈরি কামরাগুলোতে থাকা-খাওয়ার উন্নত ব্যবস্থার আয়োজন করছেন। সবমিলিয়ে টঙ্গিতে দেশ বিদেশ থেকে আসা তবলীগ অনুসারী মুসল্লিদের খেদমতে চলছে বিশাল কর্মযজ্ঞ।
এদিকে গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গির আলম সোমবার জানিয়েছেন, বৃহস্পতিবারের মধ্যে টঙ্গির বিশ্ব ইজতেমা মাঠের পুরো আয়েজন সম্পন্ন করা হবে। তিনি আরও জানান, মুসল্লিদের আসা এবং ময়দানে অবস্থানকালীন কষ্ট লাঘবে অন্য বছরের চাইতে এবার আরও উন্নত ব্যবস্থা নেয়া হয়েছে। মশক নিধনেও থাকছে বিশেষ ব্যবস্থা।
ঘোষণা রয়েছে তবলীগ জামাতের দুই অনুসারীরা দু’ভাগে বিভক্ত হয়ে ৩ দিন করে ইজতেমা করবেন কিন্ত দু’পক্ষই এখন দাবি করছেন নিজেদেরটাই আসল ইজতেমা। অন্যদেরটা নকল। আসল আর নকল ইজতেমা নিয়ে দ্বিধায় পড়েছেন সাধারণ মুসল্লিররা। বুঝে না বুঝে সাধারণ মুসল্লিরাও দুই দলের অনুসারী হয়ে ইজতেমার কাজ চালিয়ে যাচ্ছেন।