কদমতলীতে অবৈধ স্টোন ক্রাশারের বিরুদ্ধে অভিযান

3

স্টাফ রিপোর্টার :
অবশেষে নগরীর দক্ষিণ সুরমার কদমতলী এলাকায় অবৈধ স্টোন ক্রাশার মেশিনের বিরুদ্ধে অভিযানে নেমেছে পরিবেশ অধিপ্তর। গতকাল বৃহস্পতিবার সকালে কদমতলীর ফেরিঘাট এলাকায় পরিবেশ অধিপ্তর সিলেটের পরিচালক ইশরাত জাহানের নেতৃত্বে এ অভযান চালানো হয়।
অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধভাবে চলা ১৯টি পাথর ভাঙার মেশিনের বেল্ট কেটে ফেলা হয় এবং মেশিনের চাবি ও হ্যান্ডেল জব্দ করা হয়। এ সময় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে একটি ড্রেজার মেশিনের ফিতা ও ইঞ্জিন ধ্বংস করা হয়।
পরিবেশ অধিদপ্তরের পরিচালক ইশরাত জাহান জানান, পরিবেশ বিধ্বংসী এসব কর্মকান্ডের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। যারাই অবৈধভাবে স্টোন ক্রাশার মেশিন চালাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
প্রসঙ্গত সিলেটের বিভিন্ন এলাকায় কোনো অনুমোদন ছাড়াই অবৈধভাবে চলছে পরিবেশ বিধ্বংসী প্রায় দেড় হাজার স্টোন ক্রাশার মেশিন। এসব মেশিনের বিকট শব্দ আর ধুলো জনস্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। সাম্প্রতিক দক্ষিণ সুরমা উপজেলায় খোদ পরিবেশ অধিদপ্তর অফিসের পাশেই গড়ে ওঠেছে কয়েকটি স্টোন ক্রাশার মেশিন। এতোদিন পরিবেশ অধিপ্ততর এভাবে নীরব থাকলেও গতকাল বৃহস্পতিবার তারা অভিযানে নামেন।