নানা অপকর্মে জড়িয়ে পড়া ৪১টি এনজিও সংস্থাকে রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রত্যাহার করা হয়েছে – পররাষ্ট্র মন্ত্রী

19
সিটি কর্পোরেশনের উদ্যোগে মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন শেষে মোনাজাত করছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

সিলেট সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ডের গোটাটিকর এলাকায় স্থাপিত ডাম্পিং গ্রাউন্ড এর পাশে স্থাপিত মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
শনিবার সকাল ৯ টায় উদ্বোধনী ফলক উন্মোচন ও মোনাজাতের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা হয়। পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মেয়র আরিফুল হক চৌধুরী স্থাপিত মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম ঘুরে দেখেন।
এসময় তিনি উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, ‘মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা উদ্যোগ আমার বড় ভাই সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর স্বপ্ন ছিল। আমি ধন্যবাদ জানাই তাদেরকে’। তিনি বলেন, আমার বড় ভাই সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও সিটি মেয়র আরিফুল হকে চৌধুরী এই দুইজন যদি না হতেন এটা স্থাপন করা সম্ভব হতো না। এই জন্য তাদেরকে ধন্যবাদ জানাই।
অপর প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা সৃষ্টের পর ১৩৯টি এনজিও ঐ এলাকায় তাদের কার্যক্রম শুরু করেছিলো। এদের মধ্যে নানা অপকর্মে লিপ্ত থাকায় তালিকা করে ৪১টি এনজিওকে সে এলাকায় সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহার করা হয়েছে। এখনো বিভিন্ন এনজিও একই কাজ করছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এদের কার্যক্রমে নজরদারী হচ্ছে। তথ্য প্রমান পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমি প্রথম বার যখন নির্বাচিত হই তখন দেখলাম, সিলেট মহানগরীর সলিট ওয়েষ্ট এবং মেডিকেল ওয়েষ্ট একই জায়গায় ফেলা হচ্ছে। যার ফলে পরিবেশ মারাত্মক ভাবে ক্ষতি গ্রস্থ হচ্ছে। বিষয়টি নগরবাসির স্বাস্থ্য ঝুকির অন্যতম কারন। ফলে আমরা সিলেট সিটি কর্পোরেশন এলাকার সকল মেডিকেল বর্জ্য একত্রিত করে বিজ্ঞান সম্মতভাবে ডাম্পিং ও জিবানুমুক্ত করণের উদ্দ্যোগ নেই। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। সিলেট সিটি কর্পোরেশনের অর্থায়নে আজ থেকে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যদিয়ে আমার নির্বাচনী ইশতেহারে দেয়া প্রতিশ্রুতির আরেকটি বাস্তবায়ন হলো।
সিসিকের জনসংযোগ শাখা জানায়, সিলেট সিটি কর্পোরেশনের অর্থায়নে স্থাপিত মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমটি পরিচালনা করছে ‘প্রিজম বাংলাদেশ’ নামের একটি প্রতিষ্ঠান।
উদ্বোধনী অনুষ্ঠনে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, আজম খান, এ্যাডভোকেট ছালেহ আহমদ সেলিম, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন, নির্বাহী প্রকৌশলী আলী আকবর, রুহুল আলম, হিসাবরক্ষণ কর্মকর্তা আ ন ম মনসুফ সহ সিসিকের অন্যান্য কর্মকর্তারা। বিজ্ঞপ্তি