নানা কর্মসূচির মধ্যদিয়ে ২১ আগষ্ট পালিত ॥ আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই গ্রেনেড হামলা চালানো হয়েছিল

4
২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত ও আহতদের স্মরণে জেলা ও মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় বক্তব্য রাখছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী।

সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ বলেছেন ২১ আগষ্টের গ্রেনেড হামলা সাধারণ কোনো ঘটনা নয়, এটি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সংঘটিত একটি সন্ত্রাসী কর্মকান্ড। দেশ থেকে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই এ হামলা চালানো হয়েছিল। সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা আওয়ামীলীগ সভাপতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও ঘাতকদের গ্রেনেডে নিহত হন আওয়ামী লীগের ২৪ নেতাকর্মী। তিনি বলেন, তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারের পৃষ্ঠপোষকতায় এই হত্যাকান্ড হয়েছিল। গ্রেনেড হামলায় বেগম আইভি রহমানসহ ২৪টি প্রাণ ঝরে গেলো। বিএনপি-জামায়াত পরিকল্পিতভাবেই সন্ত্রাসী কার্যক্রম চালায়। সেদিনের গ্রেনেড হামলা ছিল পুরোপুরি রাষ্ট্রীয় সন্ত্রাস।
তিনি আরো বলেন, সেই হামলার কথা মনে হলে গা শিউরে উঠে। ওই ঘটনায় তৎকালীন সরকারের মন্ত্রী, আমলা, পুলিশ-গোয়েন্দা,

২১ আগষ্ট গ্রেনেড হামলা স্মরণে মহানগর মহিলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন সাবেক সংসদ সদস্য রোকেয়া পদকপ্রাপ্ত সৈয়দা জেবুন্নেছা হক।

রাজনৈতিক নেতা এবং মুফতি হান্নানের হরকাতুল জিহাদ আল বাংলাদেশকে (হুজি) ঐক্যবদ্ধভাবে এ নারকীয় হত্যাকান্ড চালায়। ২১ আগষ্টে মূল টার্গেট ছিল আওয়ামী লীগ ও মুজিব পরিবারকে নির্মূল করতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করা। এই গ্রেনেড হামলা ছিল বিএনপি-জামায়াত জোট তথা খালেদা-নিজামীর নীলনকশা আর জঙ্গিবাদ উত্থানের ভয়ঙ্কর দৃষ্টান্ত। বিশ্বজুড়ে তোলপাড় হওয়া গ্রেনেড হামলার সেই ঘটনার ভয়াবহতা আমাদের হতবাক করে দিয়েছিল। তিনি ২১ আগষ্ট গ্রেনেড হামলায় আহতদের সুস্থতা কামনা এবং স্বজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন।
গতকাল বুধবার সকাল ১১টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শোক সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন-সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য ও সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সহ-সভাপতি এডভোকেট শাহ ফরিদ আহমদ, এডভোকেট রাজ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিজিত চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফিক, মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসাইন, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাইফুল আলম রুহেল, নুরুল ইসলাম পুতুল, জগদিস দাস, সৈয়দ শামীম আহমদ, রনজিৎ সরকার, ডাঃ আরমান আহমদ শিপলু, এডভোকেট ইশতিয়াজ আহমদ চৌধুরী, এডভোকেট খোকন কুমার দত্ত, এমাজ উদ্দিন মানিক, দিবাকর ধর রাম, তপন মিত্র, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সাইফুল আলম, নাজনিন হোসেন, আব্দুল হাসিব মনিয়া, এডভোকেট এমাদ উদ্দিন, সামসুন নাহার মিনু, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, এম.এ শামীম চৌধুরী জাহাঙ্গীর, সালাহ উদ্দিন সালাই, ছানাউর মিয়া, জিয়াউর রহিম চৌধুরী, মোর্শেদ, সালমা বাছিত, এডভোকেট সালমা সুলতানা, শামিম আহমদ (ভিপি) সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সাধারণ সম্পাদক মো.শামীম আহমদ,মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুসফিক জায়গীরদার, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসর আজিজ, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশ দাস মিঠু, এ. জেড রওশন জেবিন রুবা, মাধুরী গুণ, মারিয়ান চৌধুরী মাম্মী, বেলাল খান, মনিরুজ্জামান সেলিম, সোহেল আহমদ সাহেল, অরুণ দেবনাথ সাগর, এম রশিদ আহমদ, এম ইলিয়াস দিনার, বদরুল ইসলাম খান কামরান, এম.জেড আলম, ড. জাহানারা খানম মিলন, সাজেদা পারভীন, বিলকিস নুর, আসমা সরকার, রাশিদা সাইদা খানম, বাইতুননেছা, খালেদ চৌধুরী, এম সাইফুর রহমান, মদন মোহন কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সানি, মিফতাহুল হোসেন মিলন। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত মোঃ আব্দুস সোবহান।
মহানগর মহিলা আওয়ামী লীগ : সাবেক সংসদ সদস্য রোকেয়া পদকপ্রাপ্ত সৈয়দা জেবুন্নেছা হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার উদ্যোগে ২০০৪ সালের ২১ আগষ্ট গ্রেনেড হামলা চালিয়েছিল স্বাধীনতাবিরোধী বিএনপি-জামাত চক্র। তাদেরই উত্তরসূরীরা জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে হত্যা করেছিল। ২১শে আগষ্ট গ্রেনেড হামলায় শেখ হাসিনাকে প্রাণে বেঁেচ গেলেও পৈশাচিক এ হামলায় প্রাণ দিতে হয়েছে আইভী রহমানসহ ২৪ জন নেতাকর্মীকে। জনগণ এ হামলার নেপথ্যে থাকা বিএনপি-জামায়াতকে প্রত্যাখান করেছে। তারা বঙ্গবন্ধু কন্যাকে ভোট দিয়ে বারবার দেশের শাসনভার তুলে দিয়েছে। তিনি জনগনের ভালোবাসার প্রতিদান দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। দেশকে নিয়ে যাচ্ছেন উন্নত রাষ্ট্রের দিকে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগষ্ট গ্রেনেড হামলা দিবস স্মরণে সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মারিয়ান চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আসমা কামরানের সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ¦ সালমা বাসিত। সভায় বক্তব্য রাখেন সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নারগিস সুলতানা রুমি, আসমা বেগম, যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামলী দাস, মহানগর মহিলা আওয়ামী লীগ নেত্রী সালমা বেগম, নুরুননেছা হেনা, সুলতানা আক্তার, দিবা রানী দে, শামীমা খন্দকার, শাহজাহান সুলতানা দিনার, সালমা বেগম জবা, শামীম আরা বেবি, তামান্না চৌধুরী, রেহেনা বেগম, হুসনে আরা বেগম, তানিয়া বেগম, রেনুকা দাস, সৈয়দা রাবিয়া ইসলাম, ক্ষমা রানী দে, হাসনা হেনা চৌধুরী, মাহিন চৌধুরী, রুহেনা সুলতানা বেগম, পারুল মজুমদার, জেসমিন আক্তার নীলু, আছিয়া বেগম, জামিয়া আহমদ সনি, রাহেলা বেগম, রিতা রানী নাথ, আজমেরী বেগম, নাসরিন ইসলাম হালিমা, স্বপ্না বেগম প্রমুখ।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিক্রয় ও বিতরণ বিভাগ-১ : ২০০৪ সালের ২১ আগষ্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রাণনাশের প্রতিবাদে ও গ্রেনেড হামলায় নিহতদের রূহের মাগফেরাত কামনায় এবং বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর আম্বরখানা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোঃ ফজলুল করিম এর উদ্যোগে এক মিলাদ ও দোয়া মাহফিল গতকাল ২১ আগষ্ট বুধবার বাদ আছর সাপ্লাইস্থ বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক মোঃ জুবের খান, সিবিএ’র কেন্দ্রীয় কমিটির ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক নুরুল আমিন, সিলেট জেলা সভাপতি বাবুল মিয়া, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুর রহিম, প্রকৌশলী হায়দার আলী, প্রকৌশলী শেখ মোঃ আলাউদ্দিন, প্রকৌশলী আজিজুর রহমান, প্রকৌশলী আমির হোসেন ভূইয়া, প্রকৌশলী সাইদুর রহমান সাঈদ, প্রকৌশলী তাজ উদ্দিন আহমদ, প্রকৌশলী আল ইমরান, ৫নং ওয়ার্ড যুবলীগের সহ সভাপতি আব্দুল ওয়াদুদ সোহাগ সহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীগণ। বিজ্ঞপ্তি