জেলা প্রশাসনের উদ্যোগে কর্মশালায় প্রধান তথ্য কমিশনার ॥ তথ্য অধিকার আইনের মাধ্যমেই নারীর অধিকার নিশ্চিত করা সম্ভব

19
জেলা প্রশাসন ও দি কার্টার সেন্টারের যৌথ উদ্যোগে তথ্য প্রাপ্তিতে নারীর অধিকার শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ।

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ বলেছেন, তথ্য অধিকার আইণ একটি উত্তম আইন। এ আইনের মাধ্যমেই নারীর অধিকার নিশ্চিত করা সম্ভব। সিলেটের জৈন্তাপুর উপজেলার মহিলা ফুটবল টিমের কথা উল্লেখ করে মরতুজা আহমেদ বলেন, মানুষের আচরণগত পরিবর্তনের কারনেই আমাদের মেয়েরা এখন ফুটবল খেলছে। যা কিছুদিন আগেও কল্পনা করা যেতনা। সম্পত্তিতে নারীর পূর্ণ অধিকারের বিষয়টি খুবই জরুরী বলেও মন্তব্য করেন তিনি। ইউএসএআইডির অর্থায়নে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্পের আওতায় সিলেটের জেলা প্রশাসন ও দি কার্টার সেন্টারের যৌথ উদ্যোগে এবং জেলা ও উপজেলার অধিকার বাস্তবায়নে অবেক্ষণ ও পরিবীক্ষণ কমিটির সদস্যদেও নিয়ে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, কার্টার সেন্টার যে প্রকল্পটি বাস্তবায়ন করছে তা খুবই দরকারী। এ জন্য তিনি জেলা প্রশাসনসহ আয়োজকদের ধন্যবাদ জানান। মঙ্গলবার সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সিভিল সার্জন ডাঃ হিমাংশু লাল রায় ও অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাহবুবুল আলম। এছাড়া সিলেটের সকল উপজেলা নির্বাহী অফিসার, দি কার্টার সেন্টার কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের চিফ অব পাটি সুমনা সুলতানা মাহমুদ উপস্থিত ছিলেন। সিলেটের জেলা প্রশাসক সবাইকে অবহিত করেন যে, সিলেট জেলায় সবগুলো অবেক্ষণ ও পরিবীক্ষণ কমিটি গঠন করা হয়েছে। কর্মশালায় অংশগ্রহণকারীরা তথ্য প্রাপ্তিতে নারীর বাধা, এ বিষয়ের উপর ক্ষুদ্র বার্তা তৈরি করেন।
এদিকে বিকেলে একই স্থানে তথ্য অধিকার আইন বাস্তবায়নে প্রশিক্ষণপ্রাপ্ত এনজিও কর্মকর্তাদের রিফ্রেসার্স কোর্স জেলা প্রসাশন ও তথ্য অধিকার বাস্তবায়নে অবেক্ষণ ও পরিবীক্ষণ জেলা কমিটির উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশন,আইডিয়া এবং দ্যা কার্টার সেন্টার এর “এডভান্সিং উইমেন’স রাইট অব একসেস টু ইনফরমেশন ইন বাংলাদেশ” প্রকল্পের সহায়তায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তথ্য অধিকার আইন বাস্তবায়নে তথ্য অধিকার বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এনজিও কর্মকর্তাদের রিফ্রেসার্স কোস অনুষ্ঠিত হয়। উক্ত রিফ্রেসার্স প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং মানবাধিকার,সুশাসন এবং তথ্য অধিকার বিষয়ে সেশন পরিচালনা করেন বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং তথ্য অধিকার আইনের জীবনমান ও সেবার মান উন্নয়নে তথ্যে প্রভাব ও গুরুত্ব সেশন পরিচালনা করেন সিলেট জেলার জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসালাম। তথ্য অধিকার আইনের প্রয়োগ বিষয়ে গুরুত্বপূর্ণ সেশন পরিচালনা করেন তথ্য অফিস সিলেটের উপ পরিচালক জুলিয়া যেসমীন মিলি। বিজ্ঞপ্তি