শান্তিপূর্ণ পরিবেশে সিলেটে এসএসসি পরীক্ষা শুরু ॥ প্রথম দিনে সিলেটে ১ হাজার ১১৯ শিক্ষার্থী অনুপস্থিত

3
এসএসসি পরীক্ষা চলাকালে সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীরা। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার  :
সারা দেশের ন্যায় সিলেটেও গতকাল থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। বৃহস্পতিবার বেলা ১১টায় সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১৪৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয় এবং পরীক্ষার সময় শেষ হয় দুপুর ১টায়।
সিলেট শিক্ষা বোর্ডের অধীনে গতকাল বাংলা প্রথমপত্রের পরীক্ষা দেওয়ার কথা ছিলো ১ লাখ ১৩ হাজার ৩২৮ জনের। তবে ১ হাজার ১১৯ জন অনুপস্থিত থাকায় পরীক্ষা দেন ১ লাখ ১২ হাজার ২০৯ জন শিক্ষার্থী। অনুপস্থিত ১১১৯ জনের মধ্যে সিলেট জেলায় ৩৭৯, হবিগঞ্জে ২৩২, মৌলভীবাজারে ২৩২ ও সুনামগঞ্জে ২৭৬ জন।
গতকাল থেকে শুরু হওয়া পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করে বোর্ড। প্রতিটি কেন্দ্রে কড়া নিরাপত্তা ব্যবস্থা লক্ষ্য করা গেছে। শিক্ষক ও পরীক্ষার্থী ছাড়া অন্য কাউকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। যানজটের ভয়ে সিলেট নগরীর বিভিন্ন কেন্দ্রে আগেভাগেই পরীক্ষার্থীদের নিয়ে চলে আসেন স্বজনরা।
সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী রয়েছে। তন্মধ্যে ৪৯ হাজার ৫১৭ জন ছাত্র, ৬৬ হাজার ৯৭১ জন ছাত্রী। ছাত্রদের চেয়ে ছাত্রীসংখ্যা এবার ১৭ হাজার ৪৫৪ জন বেশি। এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ জন এবং ব্যবসা বিভাগ থেকে ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী রয়েছে।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, গেল বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন। বোর্ডের অধীনে ৯৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে।