রোটারিয়ান কামাল উদ্দিন স্মৃতি বৃত্তি বিতরণ অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ॥ সরকার দেশকে উন্নয়নের লক্ষ্যে নিয়ে যেতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ॥ আগামী দিনে আমরা মেধা আমদানী করব রপ্তানী করব না- আফছর উদ্দিন

69
রোটারিয়ান কামাল উদ্দিন স্মৃতি বৃত্তি পরীক্ষার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সাথে বৃত্তিপ্রাপ্ত কৃতি শিক্ষার্থীরা।

স্টাফ রিপোর্টার :
সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেছেন, রোটারিয়ানরা মানবতার কল্যাণে ভালো কাজ করে যাচ্ছেন। গুণগতভাবে অনেক কাজ করছেন তারা। তিনি বলেন, দেশকে কি করে উন্নয়নের চূড়ান্ত লক্ষ্যে নিয়ে যাওয়া যায় সে জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এছাড়া কিভাবে আমাদের

রোটারিয়ান কামাল উদ্দিন স্মৃতি বৃত্তি পরীক্ষার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

মেধাবী ছাত্র/ছাত্রীদের ধরে রাখা যায় এবং শিক্ষাক্ষেত্রে আমাদের অগ্রযাত্রাকে অব্যাহত রাখা যায় সে লক্ষ্যেও সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তিনি বলেন, আমরা যদি আমাদের ভুলগুলো শুধরাতে পারি তাহলে বাংলাদেশের উন্নয়নকে কেউ দমিয়ে রাখতে পারবে না।
গতকাল শনিবার রাত ৮ টায় নগরীর জিন্দাবাজারে একটি অভিজাত রেস্টুরেন্টে রোটারী ক্লাব অব সিলেট সেন্ট্রালের উদ্যোগে ২৩তম রোটারিয়ান কামাল উদ্দিন স্মৃতি বৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রোটারী ক্লাব অব সিলেট সেন্ট্রালের প্রেসিডেন্ট এম. এ. রহিমের সভাপতিত্বে ও সেক্রেটারী রোটারিয়ান বিকাশ কান্তি দাসের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক কাজিরবাজার পত্রিকার নির্বাহী সম্পাদক রোটারিয়ান সৈয়দ সুজাত আলী, রোটারিয়ান হুমায়ুন ইসলাম কামাল ও রোটারিয়ান মো: সিদ্দিকুর রহমান পিএইচএফ। সভার শুরুতে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, রোটারিয়ান মরহুম কামাল উদ্দিনের সুযোগ্যপুত্র, দৈনিক কাজিরবাজার পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক বিশিষ্ট ব্যবসায়ী রোটারিয়ান আফছর উদ্দিন পিএইচএফ এমডি, দয়ামীর কলেজের অধ্যাপক রোটারিয়ান সাব্বির আহমদ আরএফএসএম, দক্ষিণ সুরমা মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজ পরিচালনা কমিটির ভাইস প্রেসিডেন্ট শিক্ষক আব্দুল মালেক রাজু এবং রোটারিয়ান মাসুক আহমদ প্রমুখ। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিভিন্ন রোটারী ক্লাবের নেতৃবৃন্দ, সিলেট জেলার বিভিন্ন হাই স্কুলের বৃত্তিপ্রাপ্ত ৮ম শ্রেণীর শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথির বক্তব্যে রোটারিয়ান মরহুম কামাল উদ্দিনের সুযোগ্যপুত্র, দৈনিক কাজিরবাজার পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক বিশিষ্ট ব্যবসায়ী রোটারিয়ান আফছর উদ্দিন পিএইচএফ এমডি বলেন, কামাল উদ্দিন চাকুরী ছেড়ে মরহুম দেওয়ান ফরিদ গাজীর সাথে আওয়ামীলীগের রাজনীতি করতেন। এরপর তিনি ব্যবসার কাজে জড়িয়ে পড়েন। ব্যবসার পাশাপাশি তিনি মৃত্যুর আগ পর্যন্ত জনসেবায় নিজেকে আত্মনিয়োগ করেছিলেন। তিনিই কামাল উদ্দিন বৃত্তি পরীক্ষা চালু করেন। আফছর উদ্দিন বলেন, শিক্ষা হচ্ছে জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। তাই এই বৃত্তি মেধার বিকাশ ঘটানোর জন্য দীর্ঘ ২৩ বছর থেকে অব্যাহতভাবে প্রদান করা হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা মেধা বিকাশের পর দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমায়। এ মেধা যদি বিদেশে পাচার না হতো তাহলে বাংলাদেশ আজ আরো উন্নয়নের দিকে এগিয়ে যেত। তিনি বলেন, আগামী দিনে আমরা মেধা আমদানী করব-মেধা রপ্তানী করব না। তিনি এ ব্যাপারে অভিভাবকদের মেধাবী শিক্ষার্থীদের প্রতি আরো বেশি নজর দেওয়ার আহবান জানান।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী কামাল উদ্দিন স্মৃতি বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ১৪৩ জন শিক্ষার্থীর মধ্যে বৃত্তিপ্রাপ্ত এ, বি ও সি গ্রেডের ২০ জন ছাত্র/ছাত্রীর হাতে সনদ ও পুরস্কার তুলে দেন। এছাড়া প্রধান অতিথিকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করেন রোটারী ক্লাব অব সিলেট সেন্ট্রালের নেতৃবৃন্দ।