আবুসিনা ছাত্রাবাস ভবন রক্ষার দাবিতে অবস্থান কর্মসূচিতে বক্তারা ॥ সৃষ্টির জন্য ধ্বংস অনিবার্য শর্ত নয়

29
ঐতিহ্যবাহী আবু সিনা ছাত্রাবাস রক্ষার দাবিতে প্রতিবাদী অবস্থান কর্মসূচি

মানুষের যাপিত জীবনে থাকে বর্তমানে আধিক্য এবং একই সাথে থাকে ভবিষ্যতের স্বপ্ন-সাধনা। যার কারণে অনেক সময় চাপা পড়ে যায় অতীত ও ইতিহাসের বহুমাত্রিক সাংস্কৃতিক নিদর্শন। দেখার ভেতর থাকে অদেখা ভুবন, প্রদীপের নীচে থাকে অন্ধকার। তাই অনেক সময় অতীতকে, অতীতের ইতিহাসকে, আর ইতিহাসের নানান স্মারক, নিদর্শন ও স্থাপনার কথা মানুষ ভুলে যায় । মূল্যহীন ভেবে সেগুলোকে ফেলে রাখে অযতেœ, অবহেলায়। কখনো সেগুলোকে ধ্বংসের উল্ল্যাসে মেতে উঠে অবিবেচক মানুষ। সিলেটের জ্যোর্তিময় সাংস্কৃতিক নিদর্শন ‘আবুসিনা ছাত্রাবাস ভবন’ সে রকমই ইতিহাসের এক মূল্যবান স্মারক যেটিকে ভেঙ্গে ফেলার আয়োজন চূড়ান্ত করা হয়েছে। ইতিহাসের এ মণিমুক্তোকে সংরক্ষণ না করে ভেঙ্গে ফেলা হলে ভবিষ্যৎ প্রজন্মের কাঠগড়ায় সবাইকে একদিন দাঁড়াতে হবে। সৃষ্টির জন্য ধংশ অনিবার্য শর্ত নয়।
ঐতিহ্যবাহী স্থাপনা ‘আবুসিনা ছাত্রাবাস ভবন’ সংরক্ষণ করে যাদুঘর প্রতিষ্ঠার দাবিতে আয়োজিত ‘প্রতিবাদী অবস্থান কর্মসূচি’তে বক্তারা এ কথা বলেন। হেরিটেজ নিয়ে কর্মরত সংগঠন ‘সেভ দ্য হেরিটেজ এন্ড এনভায়রনমেন্ট’র উদ্যোগে বুধবার বিকাল ৪টায় আবুসিনা ছাত্রাবাস প্রাঙ্গণে এ কর্মসূচি পালিত হয়। আগের দিন মঙ্গলবার বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানব বন্ধন কর্মসূচি পালন করে।
সংগঠনের প্রধান সমন্বয়কারী আব্দুল হাই আল হাদী’র সঞ্চালনায় ও সুশাসনের জন্য নাগরিক-সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচিতে “আবু সিনা ছাত্রাবাস সংরক্ষণ ও বিভাগীয় যাদুঘর প্রতিষ্ঠার আন্দোলন”-এর প্রেক্ষাপট তুলে ধরে সূচনা বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক ও নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম কিম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভাষা সৈনিক মতিন উদ্দিন যাদুঘরের পরিচালক ডা: মোস্তফা শাহ জামান চৌধুরী বাহার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি শুভজিৎ চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশন ঢাকা’র কোষাধ্যক্ষ ইমাম মেহেদী এনাম, সিলেট সাইক্লিং কমিউনিটি’র সভাতি আরীফ আক্তারুজ্জামান, গণজাগরণ মঞ্চ সিলেটের মুখপাত্র দেবাশীষ দেবু, ইমজা’র ভারপ্রাপ্ত সভাপতি শামছুল ইসলাম শামীম, সাংবাদিক প্রত্যুষ তালুকদার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার যুগ্ম সম্পাদক ছামির মাহমুদ, স্থাপত্য সংঘ শাবিপ্রবি-এর সহ সভাপতি সুমন পাল, মনির হোসেন আকাশ, আবু তাহের শোয়েব প্রমুখ। কর্মসূচীতে এসে একাত্মতা প্রকাশ করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় ও লিডিং বিশ্ববিদ্যায়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীবৃন্দ, পরিবর্তন চাই, ঐশি’র নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
‘আবু সিনা ছাত্রাবাস’ নামের ভবনটির স্থাপত্য মূল্য ও ভবনটির বর্তমান অবস্থা সম্পর্কে বিশেষজ্ঞ মতামত ব্যাক্ত করে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান স্থপতি শুভজিৎ চৌধুরী। বিজ্ঞপ্তি