‘৪০০০’ রানে অধিনায়ক কোহলি সবার ওপরে

60

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
বিরাট কোহলি আর রেকর্ড যেন সমর্থক শব্দ। তিনি মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ড তো হবেই। এই যেমন ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে নেমে অধিনায়ক হিসেবে দ্রুততম ৪০০০ রান করার অনন্য রেকর্ডটি গড়ে ফেললেন এই তারকা ব্যাটসম্যান।
রাঁচিতে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরির দেখা পান কোহলি। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকান সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সকে হটিয়ে ৪ হাজার রানের মাইলফলক গড়েন তিনি। এই রেকর্ড গড়তে কোহলির প্রয়োজন হয় মাত্র ৬৩ ইনিংস। যেখানে ভিলিয়ার্সের লেগেছিল ৮১ ইনিংস।
এদিকে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নাগপুরে আবার কোহলি অধিনায়ক হিসেবে দ্রুততম ৯০০০ আন্তর্জাতিক রান করেছিলেন। এছাড়া কোহলি ও ডি ভিলিয়ার্স অন্যতম অধিনায়ক যাদের ৪ হাজার রান করতে ১০০ ইনিংসের কম লেগেছে। যেখানে কোহলির গড় ৮৩।
৪১তম সেঞ্চুরিটি কোহলিকে আবার একটি জায়গায় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ঠিক পেছনে বসিয়েছে। ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ ৮টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন কোহলি। শচীনের ৯টি। ৭টি সেঞ্চুরি করে তালিকার তৃতীয়তে রয়েছেন রোহিত শর্মা। তবে মজার ব্যাপার হচ্ছে ৮টি সেঞ্চুরি করতে কোহলির লেগেছে মাত্র ৩৪ ম্যাচ। আর ৯টি সেঞ্চুরি করা শচীনের লেগেছিল ৭১ ম্যাচ।
শুক্রবার (০৮ মার্চ) কোহলির ৯৫ বলে ১২৩ রানের ইনিংসটি বাঁচাতে পারেনি ভারতকে। অজিদের ৩২ রানে জয়ে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয়টি শেষে ২-১ এ ব্যবধান কমালো সফরকারী দলটি।