এস.আই.ইউ’তে আই.সি.টি ফেস্ট ২০১৯ অনুষ্ঠিত

26

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স এন্ড ইজ্ঞিনিয়ারিং বিভাগের সিএসই সোসাইটির আয়োজনে গত ২৫ ও ২৬ ফেব্রুয়ারী ২০১৯ দুইদিন ব্যাপী এসআইইউ আ.সি.টি ফেস্ট ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। এসআইইউ সি.এস.ই বিভাগের সার্বিক তত্ত্বাবধান নেভাডিয়া টেকনোলজি, টেক আই.সি.এস, এনরিচ ও সিলটেক আই.টি এর সহযোগিতায় উক্ত আই.সি.টি ফেস্ট এ প্রোগ্রামিং কনটেস্ট, আই.সি.টি সেমিনার, প্রজেক্ট শোকেসিং, হ্যাকাথন, আই.সি.টি কুইজ এবং গেমিং কনটেস্ট এই ছয় বিভাগে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।
গত ২৫ ফেব্রুয়ারী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মাঠে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আই.সি.টি ফেস্টের উদ্বোধন করেন এস.আই.ইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব শামীম আহমদ।
দুই দিন ব্যাপী অনুষ্ঠিত উক্ত ফেস্টের পুরস্কার বিতরনী অনুষ্ঠান ২৭ ফেব্রুয়ারী ২০১৯ বুধবার বেলা ১১.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়। সি.এস.ই বিভাগের ৪র্থ বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী এহসানুল হক হ্নদয়ের সঞ্চালনায় সি.এস.ই বিভাগের বিভাগীয় প্রধান খালেদ হোসাইন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব শামীম আহমদ। তিনি তার বক্তব্যে বলেন, বর্তমান যুগ কম্পিউটারের যুগ। তিনি আরও বলেন দেশকে বিশ্বায়নের এই যুগে সর্বক্ষেত্রে টিকে থাকতে হলে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর জ্ঞান সঠিক ভাবে রপ্ত করতে হবে এবং দেশের উন্নয়নের জন্য প্রয়োগ করতে হবে।
উক্ত আই.সি.টি ফেস্ট ২০১৯ এর পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শহীদ উল্লাহ তালুকদার। আর ও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মো: মনির উদ্দিন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর মো: ঋষি কেশ ঘোষ, অর্থ পরিচালক সুশান্ত আচার্য, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ও অত্র বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আবু ছয়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, আইন বিভাগের বিভাগীয় প্রধান হুমায়ুন কবীর।
ছয়টি এরিয়ার উপর অনুষ্ঠিত এই প্রতিযোগিতা’য় গেমিং কনটেস্ট বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। উক্ত গেমিং কনটেস্টে চ্যাম্পিয়ন হয় বি.বি.এ ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী ইশতিয়াক আহমেদ ও মিঠুন রায়ের দল দ্যা ওয়ারিয়র এবং রানার আপ হয় সি.এস.ই ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদুল হাসান তারেক ও সাইফ আনোয়ার শাওন এর দল যান্ডার বেস্ট। আই.সি.টি কুইজ ও চ্যাম্পিয়ন হয় সি.এস.ই ১ম বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী এবং রানার আপ হয় ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী গনেশ চন্দ্র দাশ। সি.এস.ই বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী গনেশ চন্দ্র দাশ, জনি সরকার, মো: আলমগীর মিঞা এর দল আলফা’স আলফা প্রজেক্ট সো-কেসিং এ চ্যাম্পিয়ন হয় এবং সি.এস.ই ৪র্থ বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী মো: ইহসানুল হক, মো: আবু নাসের, তাহরিন জাহান নওশী এর দল এস.আই.ইউ ফিনিক্স। হেকাথন এ চ্যাম্পিয়ন হয় সি.এস.ই তৃতীয় বর্ষ ২য় সেমিস্টার এর এস.আই.ইউ মোটা ফিজিক্যাল টিমের মো: নাজমুস সাকিব ওহী, রাসেল, তোয়াহা আনিম এবং রানার আপ হয় সি.এস.ই ২য় বর্ষ হয় সেমিস্টার এর শিক্ষার্থী এবাভ-এবাভ দ্যা-এভারেজ টিমের অমিত লাল দাশ, আশরাফ উজ জামান, আশিকুর রহমান।
প্রোগ্রামিং কন্টেস্ট ইভেন্টে চ্যাম্পিয়ন হয় এস.আই.ইউ ব্যাটাল এক্সপ্রেস এবং রানার আপ হয় এস.আই.ইউ-ড্রিম ক্রাসেম। ব্যাটল এক্সপ্রেস এর সদস্যরা হলেন সি.এস.ই দ্বিতীয় বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী অমিত তালুকদার, গোলাম সরোয়ার ও অবিন্দম দাশ। রানার আপ টিমের সদস্যরা হলেন সি.এস.ই দ্বিতীয় বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী শরীফ মুহসিনা রহমান বিন্তী, তানজিনা আক্তার পলি, তিথী সরকার তুলি। বিজ্ঞপ্তি