বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব, আজ আখেরি মোনাজাত

61

কাজিরবাজার ডেস্ক :
আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৪তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। সকাল ১০টার দিকে তবলীগ জামাতের মাওলানা সা’দ অনুসারীদের শীর্ষস্থানীয় মুরব্বিদের পরামর্শের ভিত্তিতে দিল্লীর মাওলানা শামীম বিশেষ তাৎপর্যপূর্ণ এ আখেরি মোনাজাত পরিচালনা করবেন। মোনাজাতে বাংলাদেশসহ সারা দুনিয়ার মানুষের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হবে। আখেরি মোনাজাতে কয়েক লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন বলে আয়োজকদের ধারণা।
এদিকে মাওলানা সা’দপন্থী মুরব্বিরা সোমবার টঙ্গীর ইজতেমা ময়দানে এক প্রেস বিফিংয়ে এ দাবি করেছেন, আদর্শ ভিন্ন থাকলে এক সঙ্গে বিশ^ এজতেমা করা সম্ভব নয়। অপরদিকে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ আগামীতে ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে টঙ্গীতে বিশ^ ইজতেমা কামনা করেন।
টঙ্গীর ইজতেমা ময়দানের বিদেশী কামরায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মাওলানা সা’দ অনুসারী বাংলাদেশে তবলীগের জিম্মাদার মাওলানা আশরাফ আলী জানিয়েছেন, এবারের ইজতেমা আদর্শগত ভিন্নতার কারণে ভিন্নভাবে ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। যার কারণে এ ইজতেমায় শ্রোতাও ভিন্ন, বক্তাও ভিন্ন, দোয়াও ভিন্ন আর আদর্শও ভিন্ন। ফলে এটাকে সব দিক থেকে এক ইজতেমা বলার উপায় নেই। কিন্তু আবার একদিক থেকে একও বলা যায়। কারণ আলাদা হলেও দুটি ইজতেমা একই প্যান্ডেলে হচ্ছে। এবারের ইজতেমা আয়োজনে স্বরাষ্ট্র ও ধর্মমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা ছিল। তিনি জানান, মাওলানা সা’দ এর প্রতিনিধি হিসেবে ৩২ জনের একটি জামাত নিজামুদ্দিন দিল্লী থেকে টঙ্গীর বিশ্ব ইজতেমায় এসেছেন। তাদের যিনি জিম্মাদার হয়ে এসেছেন মাওলানা শামীম এর তিনিই আখেরি মোনাজাত পরিচালনা করবেন।
মাওলানা আশরাফ আলী জানান, দাওয়াতে তবলীগের মেহনত এক সুপরিচিত মেহনত। এটি সুপরিচিত হতে দীর্ঘদিনের ত্যাগ তিতিক্ষা, পরিশ্রম, কোরবানি রয়েছে। এর উৎস হচ্ছে দিল্লীর নিজামুদ্দিন থেকে। মাওলানা ইলিয়াস (রাঃ) থেকে এ কাজের শুরু। আজ মাওলানা সা’দ হচ্ছেন এর জিম্মাদার। প্রায় ৬০ বছর ধরে ওনাদের মাধ্যমে ইজতেমা পরিচালিত হচ্ছে।
এ সময় সংবাদ সম্মেলনে মাওলানা রেজা আরিফ, মাওলানা আব্দুল্লাহ শাকিল ও সাজিদুর রহমান উপস্থিত ছিলেন। তিনি জানান, দেশ-বিদেশের সর্বোচ্চ পর্যায়ের মুরব্বিরা এজতেমার দুটি পক্ষকে একত্র করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর যদি এটি সম্ভব না হয় তবে যার যার অবস্থান থেকে ইজতেমা করবে।
আগামীতে ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে টঙ্গীতে বিশ^ ইজতেমা কামনা করি : ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, আগামীতে যাতে আমরা ঐক্যবদ্ধভাবে পরস্পরে ভেদাভেদ ভুলে যেয়ে টঙ্গীর ইজতেমা ময়দানে পূর্বের মতো যেভাবে অত্যন্ত আন্তরিকতার সঙ্গে ইজতেমা করতাম সেভাবে করতে পারি আমরা সেই কামনা করি।
মন্ত্রী আরও বলেন, এজন্য আমরা সরকারের পক্ষ থেকে শ্রদ্ধার সঙ্গে অঙ্গীকারাবদ্ধ হতে চাই বা হচ্ছি। এবার ইজতেমায় আমরা যা করতে পারিনি, আগামীতে আল্লাহ যাতে সেটুকুসহ আমাদের আরও সফলতা দান করেন।
দ্বিতীয় দিনের বয়ান : বিশ^ ইজতেমার আয়োজক কমিটির সদস্য আব্দুল্লাহ শাকিল জানান, দুদিন ধরে সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে নিয়োজিত রয়েছেন মুসল্লিরা। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আমবয়ান অনুষ্ঠিত হয়। সোমবার বাদ ফজর বয়ান করেন দিল্লীর নিজামুদ্দিনের মাওলানা মুরছলিন। বাদ জোহর দিল্লির মাওলানা শেহজাদ, বাদ আসর মাওলানা শওকত বয়ান করেন। শেষদিনে আখেরি মোনাজাতের পূর্বে হেদায়েতি বয়ান করবেন দিল্লীর মাওলানা মোহাম্মদ শামীম। হেদায়তি বয়ানের পর আখেরি মোনাজাতও পরিচালনা করবেন দিল্লীর মাওলানা শামীম।
আখেরি মোনাজাত মঙ্গলবার সকাল দশটায় : মঙ্গলবার সকাল দশটার দিকে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। দিল্লীর মাওলানা মোহাম্মদ শামীম আখেরি মোনাজাত পরিচালনা করবেন। এর আগে হেদায়তি বয়নটি করবেন তিনি। রেওয়াজ অনুযায়ী হেদায়তি বয়নটি শেষ হলেই শুরু হয় আখেরি মোনাজাত। মঙ্গলবার সকালে এ মোনাজাতের মধ্য দিয়েই এবারের বিশ^ ইজতেমা শেষ হবে।
এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ইজতেমার মাঠ গোছানোর সময়ের স্বল্পতার কারণে দ্বিতীয় পর্যায়ের এজতেমার সময় একদিন বাড়ানোর আবেদন জানান এ পর্বের ইজতেমার মুরব্বিরা।
মুসল্লির মৃত্যু : বিশ^ ইজতেমার মাসলেহাল জামাতের সদস্য মো. সাইদুর রহমান জানান, টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া সা’দপন্থীদের বিশ^ ইজতেমায় রবিবার মধ্যরাতে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার নাম ইসমাইল হোসেনের (৭০)। তার বাড়ি বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালুরা এলাকায়।
ইজতেমার মালামাল পুলিশ ও জেলা প্রশাসনের হেফাজতে থাকবে : গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, ইজতেমা শেষে এর মালামালগুলো পুলিশ ও প্রশাসনের হেফাজতে থাকবে। পরে দুই পক্ষের সঙ্গে আলোচনা করে ইজতেমার মালামালসমূহ ইজতেমা কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হবে।
পুলিশের ব্রিফিং : গাজীপুরের টঙ্গীতে সা’দ অনুসারী মুসল্লিদের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত মঙ্গলবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতে শরিক হতে ইজতেমাস্থলে মুসল্লিদের যাতায়তের জন্য যানবাহন চলাচলে বিশেষ ট্রাফিক ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।