আতিয়া মহল জঙ্গি আস্তানা মামলা ॥ নব্য জেএমবির মহিলাসহ ৩ জঙ্গি শোন এরেস্ট, আজ রিমান্ড শুনানী

86
নিহত মর্জিনা বেগমের বোন আর্জিনা বেগম সহ ৩ জনকে শোন এরেস্টের আদেশ দিয়েছে আদালত।

স্টাফ রিপোর্টার :
নগরীর দক্ষিণ সুরমা শিববাড়ী এলাকার পাঠানপাড়ায় চাঞ্চল্যকর আতিয়া মহল জঙ্গি আস্তানার সন্ত্রাস বিরোধী মামলায় নব্য জেএমবির মহিলাসহ ৩ জঙ্গির শোন এরেস্ট ও আজ বৃহস্পতিবার রিমান্ড শুনানীর আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার সিলেটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: মামুনুর রশীদ সিদ্দিকী এ আদেশ দেন।
শোন এরেস্টকৃত জঙ্গিরা হচ্ছে- বান্দরবান জেলার নাইক্ষ্যাংছড়ি থানার উত্তর বাইশারী যৌথ খামারের নূরুল আলমের পুত্র জহুরুল হক উরফে জসিম উদ্দিন (২৫), তার বোন নব্য জেএমবির সামরিক শাখার আত্মঘাতি মহিলা সদস্য ও নিহত মর্জিনার বোন মোসা: আর্জিনা (১৯) এবং একই এলাকার বাসিন্দা মৃত হোসাইনের পুত্র নব্য জেএমবির আত্মঘাতি সদস্য হাসান (২৬)। বুধবার পুলিশ চট্টগ্রাম থেকে ওই মামলায় এ ৩ জঙ্গিকে সিলেটে আদালতে হাজির করে।
এর আগে সিলেটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ সিদ্দিকীর আদালতে মোগলাবাজার থানার ১ (৪-০৪-২০১৭) নং সন্ত্রাস বিরোধ মামলার তদন্তকারী কর্মকর্তা সিলেট পিবিআইর পুলিশ পরিদর্শক (নি:) দেওয়ান আবুল হোসেন ৩ জঙ্গির বিরুদ্ধে ওই মামলায় শোন এরেস্ট ও ৫ দিনের রিমান্ডের আবেদন জানান। এ সময় আদালত আবেদন মঞ্জুর করেন। আজ বৃহস্পতিবার একই আদালতে ৩ জঙ্গিকে হাজির করে রিমান্ড শুনানীর তারিখ ধার্য রয়েছে।
মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআইর পুলিশ পরিদর্শক (নি:) দেওয়ান আবুল হোসেন জানান, নব্য জেএমবি’র সদস্যবৃন্দ আতিয়া মহলে আইন শৃংঙ্খলা বাহিনী জঙ্গি আস্তানায় অভিযানের সময় নিজ দেহে অগ্নিসংযোগ করে নিহত হওয়া মর্জিয়ারা বেগম উরফে মর্জিনাকে (২০) তাদের বাড়ী থেকে মিথ্যা তথ্য দিয়ে চট্টগ্রাম নিয়ে আসে জঙ্গিরা। সেখানে তার বিয়ে হয়। অত্র মামলার ঘটনায় আরো ৩ পুরুষ জঙ্গি বোমার বিস্ফোরণ ঘটিয়ে আত্মহত্যা করে। তাদের পরিচয় এখনও জানা যায়নি।
তিনি বলেন, নিহতদের সনাক্ত করা ও তাদের নাম ঠিকানা সংগ্রহপূর্বক ঘটনায় নিহত মর্জিনা সম্পর্কে তথ্য সংগ্রহসহ মামলার মূল রহস্য উদঘাটনে গ্রেফতারকৃত আসামী জহুরুল হক উরফে জসিম উদ্দিন, মোসা: আর্জিনা ও হাসানকে জিজ্ঞাসাবাদে অজ্ঞাত জঙ্গিদের সনাক্তের সম্ভাবনা রয়েছে। তাই ওই মামলায় তাদের ৩ জঙ্গিকে গ্রেফতার দেখানো ও তাদের বিরুদ্ধে ৫ দিনের রিমান্ড আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন। পরে তাদেরকে কঠোর নিরাপত্তায় বাদাঘাট নতুন সিলেট কেন্দ্রীয় কারাগারে নিয়ে যায় পুলিশ। তিনি বলেন, আজ বৃহস্পতিবার আবার ৩ আসামীদের উক্ত আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড শুনানী হবে বলে জানান এই কর্মকর্তা।
উল্লেখ্য, ২০১৭ সালের ২৩ মার্চ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দক্ষিণ সুরমার পাঠানপাড়াস্থ আতিয়া মহলে অভিযান শুরু হয়। এক পর্যায়ে সেনাবাহিনীর প্যারাকমান্ডো অপারেশন টোয়াইলাইট পরিচালনা করে জঙ্গিমুক্ত করে আতিয়া মহল। এ সময় মর্জিনা বেগম ও ৩ জঙ্গি পুরুষসহ ৪ জঙ্গি আত্মঘাতিতে নিহত হন। এছাড়া আতিয়া মহলের বাইরে সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের গোটাটিকর মাদ্রাসার সামনে জঙ্গিদের গ্রেনেড হামলায় র‌্যাব, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ৭ জন নিহত হন।