মেলবোর্নে লকডাউন বৃদ্ধি

3

কাজিরবাজার ডেস্ক :
করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে হিমশিম অস্ট্রেলিয়া। সংক্রমণ ঠেকাতে দেশটির বিভিন্ন অঞ্চলে জারি করা হয়েছে লকডাউন। এমন পরিস্থিতির মধ্যে ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্ন শহরে লকডাউনের মেয়াদ ফের বাড়ানো হয়েছে। রবিবার অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।
বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছে ২১ কোটি ৬৯ লাখ ৩০ হাজার ৯০৭ জন। মৃত্যু ৪৫ লাখ ১১ হাজার ৪২৫ জন। সুস্থ ১৯ কোটি ৩৮ লাখ ৬১ হাজার ৮১৫ জন।
মেলবোর্ন ও ভিক্টোরিয়া রাজ্যে চার সপ্তাহ ধরে চলছে লকডাউন। আগামী বৃহস্পতিবার সেখানে লকডাউন শেষ হওয়ার কথা ছিল। তবে রাতারাতি নতুন করে ৯২ জনের শরীরে করোনার উপস্থিতি মেলে। এর জের ধরে লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসেন ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। করোনা প্রথম শনাক্তের পর মেলবোর্ন শহরে এটি ষষ্ঠবারের মতো লকডাউন। এবার লকডাউনের মেয়াদ বৃদ্ধির পর সেটি কত দিন চলবে, তা জানাননি প্রিমিয়ার ড্যান এ্যান্ড্রুস। নতুন মেয়াদে জারি করা হয়েছে কার্ফু নির্দেশও। করোনার ডেল্টা ধরন ব্যাপক হারে ছড়িয়ে পড়ার পর অস্ট্রেলিয়ায় সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি এখন নিউ সাউথ ওয়েলস রাজ্যে। রাজ্যটির সবচেয়ে জনবহুল শহর সিডনিতেই রবিবার আক্রান্ত হয়েছেন ১ হাজার ২১৮ জন। এর মধ্য দিয়ে গত জুনের মাঝামাঝি থেকে প্রায় ৮০ লাখ বাসিন্দার রাজ্যটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার জনের মতো।
পশ্চিমবঙ্গে লকডাউনের মেয়াদ বাড়ল : পশ্চিমবঙ্গে কমে এসেছে করোনার সংক্রমণ ও মৃত্যুহার। টিকা দেয়ার অগ্রগতিও বেশ ভাল। তবে সামনের দিনগুলোতে করোনার তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে, এমন আশঙ্কা বাদ দিচ্ছে না রাজ্য সরকার। এরই প্রেক্ষাপটে রাজ্যটিতে আংশিক লকডাউনের মেয়াদ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। শনিবার রাতে পশ্চিমবঙ্গ সচিবালয় নবান্ন থেকে এক নির্দেশনায় আংশিক লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়। আগের ঘোষণা অনুযায়ী, লকডাউন শেষ হওয়ার কথা ছিল চলতি মাসের ৩১ তারিখে। নবান্নের নির্দেশনায় বলা হয়, আংশিক লকডাউন চলাকালে স্থানীয় সময় রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত বিনা প্রয়োজনে বাড়ির বাইরে বের হতে পারবে না কেউ। এই নিয়ম ভঙ্গ করলে ২০০৫ সালের বিপর্যয় মোকাবেলা আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে।