জগন্নাথপুরে দ্রুত এগিয়ে চলছে বেড়িবাঁধের কাজ, কৃষককূলে আনন্দ

28

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
জগন্নাথপুরে দ্রুত এগিয়ে চলছে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ। সময়ের আগেই কাজ শেষ করতে চায় কর্তৃপক্ষ। তা দেখে কৃষকদের মধ্যে আনন্দ বিরাজ করছে।
জানা গেছে, এবার জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওর পোল্ডার-১ ও পোল্ডার-২ নামক হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজের জন্য মোট ৫ কোটি ৪৭ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। মোট ৫০ টি পিআইসি কমিটির মাধ্যমে কাজ চলছে। গত ১২ জানুয়ারি থেকে বাঁধে কাজ শুরু হয়েছে। এ পর্যন্ত প্রায় ১০ থেকে ১২ টি কমিটি কাজ শুরু করে দিয়েছে। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে বাকি কমিটিগুলো কাজ শুরু করার কথা রয়েছে।
১৫ জানুয়ারি মঙ্গলবার সরজমিনে দেখা যায়, নলুয়ার হাওর পোল্ডার-২ নারিকেলতলা হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধে এক্সেভেটর মেশিন দিয়ে মাটি ভরাট কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রায় ১৬ লক্ষ টাকা ব্যয়ে ১৩৮৫ মিটার বাঁধের কাজ পাওয়া পিআইসি কমিটির সভাপতি রাণীগঞ্জ ইউপি সদস্য আবুল কালাম বলেন, ইতোমধ্যে প্রায় ৩০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। আশা করছি চলতি মাসের মধ্যেই বাকি কাজ শেষ হয়ে যাবে।
এদিকে-বেড়িবাঁধের কাজ দ্রুত এগিয়ে চলছে দেখে জমিতে ধান রোপণ ও পরিচর্চা করতে আসা কৃষকদের মধ্যে আলাদা আনন্দ বিরাজ করতে দেখা যায়। এ ব্যাপারে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী (এসও) নাসির উদ্দিন বলেন, ইতোমধ্যে ১০ থেকে ১২ টি প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে সবগুলো প্রকল্পের কাজ শুরু হবে। আশা করছি এবার সময়ের আগেই বেড়িবাঁধের কাজ শেষ হয়ে যাবে।