প্রজন্মকে দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়তে কিশোরকন্ঠ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে – কবি কালাম আজাদ

30

প্রজন্মকে দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে কিশোরকন্ঠ পাঠক ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন সিলেটের সাহিত্য অঙ্গনের প্রিয়মুখ ও প্রবীণ কবি কালাম আজাদ। তিনি শুক্রবার (১৬ নভেম্বর) কিশোরকণ্ঠ পাঠক ফোরাম সিলেট মহানগরীর উদ্যোগে কিশোরকণ্ঠ মেধাবৃত্তি পরীক্ষার হল পরিদর্শনকালে তিনি একথা বলেন।
প্রবীণ কবি কালাম আজাদ বলেন, প্রতিযোগিতা শিক্ষার্থীদের সুপ্ত মেধা বিকশিত করে। মেধাবৃত্তি পরীক্ষা অংশ নেয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা-মননের বিকাশ ঘটে। এই ধরণের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীরা নিজেদের সমৃদ্ধ করে সুন্দর বাংলাদেশ গড়তে নেতৃত্ব দিতে পারবে।
তিনি বলেন, শিক্ষা মানুষকে গোড়ামী, অপসংস্কৃতির চর্চা, মাদকাসক্তি থেকে মুক্ত করে আলোকিত সমাজ বির্নিমাণে মুখ্য ভূমিকা পালন করে। সঠিক দিকনির্দেশনার অভাবে দেশের তরুণ প্রজন্ম মাদকাসক্তিসহ বিভিন্ন সামাজিক অপরাধে জড়িত হচ্ছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য শিক্ষার্থীদেরকে নৈতিকতার শিক্ষা দিতে হবে, তাদেরকে আদর্শিকভাবে পরিচালিত করতে হবে, দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। জাতির ভবিষ্যৎ প্রজন্মের মেধা বিকাশে কিশোরকণ্ঠ ফাউন্ডেশন মেধাবৃত্তি পরীক্ষার আয়োজন করেছে, তা অবশ্যই প্রশংসার দাবিদার।
হল পরিদর্শনকালে উপস্থিত ছিলেন জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ কর্নেল (অব.) আলী আহমদ, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আব্দুল আহাদ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুলতান আহমদ টিপু, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু ইউসুফ, সিলেট সংস্কৃতি কেন্দ্রের পরিচালক জাহেদুর রহমান চৌধুরী, শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মদ্রাসার অধ্যক্ষ মাওলানা লুতফুর রহমান, শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম রাব্বানী, জালালাবাদ ইন্টারন্যাশনাল মাদ্রাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা মাহবুবুর রহমান, ভাইস প্রিন্সিপাল মাওলানা মাশুক আহমদ, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবী মাওলানা আবু সালেহ আলা উদ্দিন, মুজিবুর রহমান, কিশোর কন্ঠ পাঠক ফোরামের কেন্দ্রীয় উপদেষ্টা শাহীন হাসান প্রধান, সিলেট মহানগরীর প্রধান পৃষ্ঠপোষক ফরিদ আহমদ, মামুন হোসাইন প্রমুখ। বিজ্ঞপ্তি