চেম্বারের উদ্যোগে প্রবাসী বিনিয়োগ সংক্রান্ত গবেষণাপত্রের উপর আলোচনা সভায় ড. ফরাস উদ্দিন ॥ শিল্পায়ন ছাড়া দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়

91
সিলেট চেম্বারের উদ্যোগে সিলেটে প্রবাসী বিনিয়োগ সংক্রান্ত গবেষণাপত্রের উপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারপার্সন ড. মোহাম্মদ ফরাস উদ্দিন বলেছেন, শিল্পায়ন ছাড়া কোন দেশের টেকসই উন্নয়ন সম্ভব হবে না। পঁয়ত্রিশ বছর আগে আমি যা বলেছিলাম এখনও তা বলছি যে শিল্পায়ন ছাড়া দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়।
শনিবার সিলেট চেম্বার এর উদ্যোগে চেম্বার কনফারেন্স হলে আয়োজিত “সিলেট অঞ্চলে প্রবাসী বিনিয়োগ সংক্রান্ত গবেষণাপত্রের উপর পর্যালোচনা” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক একান্ত সচিব ড. ফরাস উদ্দিন বলেন, গত দশ বছরে দেশে অসাধারণ অগ্রগতি হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সূচকে আমরা এশিয়ার মধ্যে এগিয়ে রয়েছি। তিনি বলেন, সরকারের ১০ বছরের দায়িত্বকালে যে অসাধারণ অগ্রগতি হয়েছে তা বিবেচনা করে আগামী ১২০ দিনের মধ্যে এই ধারাবাহিকতা বজায় রাখলে আগামী ২০৩০ সনে বিশ্বের ২৬তম অর্থনৈতিক সমৃদ্ধ দেশ হবে বাংলাদেশ। সিলেটে বিনিয়োগ এবং শিল্প প্রতিষ্ঠানের সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি দেশী-বিদেশী বিনিয়োগকারীদের যৌথ উদ্যোগে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান জানান। তিনি সিলেট চেম্বারের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, সিলেট নিয়ে আমি খুবই আশাবাদী। এখানে শিল্প প্রতিষ্ঠান নির্মাণের জন্য প্রচুর জমি রয়েছে। এছাড়া গ্যাস এবং বিদ্যুৎ সুবিধাও পর্যাপ্ত রয়েছে। সিলেটে দুইটি প্রকল্প সিলেট-ঢাকা মহাসড়ক চার লেন এবং ট্রেনের ডাবল লেন বাস্তবায়নে একটু দেরী হচ্ছে উল্লেখ করে ড. ফরাসউদ্দিন বলেন, সিলেট-চট্টগ্রাম হাইওয়ে নির্মাণও জরুরী বলে আমি মনে করি। তিনি গ্যাস সমস্যা সমাধান করাও জরুরী বলে মন্তব্য করেন। তিনি বলেন, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় ব্যাপক ভূমিকা রাখছে। তিনি বলেন, সিলেটে কর্মসংস্থানমূলক প্রকল্প সমূহ যেমন বস্ত্রশিল্প কারখানা, আসবাবপত্র, আগর, তরল দুগ্ধ, মৎস্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, গ্লাস ও সিরামিক ইন্ডাস্ট্রি সরকারের পরবর্তী পরিকল্পনায় বাস্তবায়ন করা হবে। শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ থাকলে আমরা আবারো প্রকৃত ‘সোনার বাংলা’ গড়ে তুলে প্রতিটি মানুষের মুখে হাসি ফোটাতে পারবো।
সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে “সিলেট অঞ্চলে প্রবসাী বিনিয়োগ: একটি সামগ্রিক পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শাবিপ্রবির ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল। তিনি সিলেট অঞ্চলের অর্থনৈতিক সম্ভাবনা, বিনিয়োগ এবং প্রবাসীদের বিনিয়োগের বাধা সমূহ তুলে ধরেন।
সভায় আলোচনায় অংশ নেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর মোঃ মনির উদ্দিন, মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর শিব প্রসাদ সেন, সিলেট সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহঃ হায়াতুল ইসলাম আকঞ্জি, স্কলার্সহোমের হেড অব একাডেমিক কাউন্সিল ড. কবীর এইচ চৌধুরী, শাবিপ্রবি’র ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. আহমদ সায়েম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সৈয়দ মোহাম্মদ শরফুদ্দিন, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক জিয়াউল হক, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থ ও বারাকা গ্র“পের এমডি ফাহিম আহমদ চৌধুরী।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের জিএম জীবন কৃষ্ণ রায়, ডিজিএম স্বরূপ কুমার চৌধুরী ও মোঃ হারুনুর রশিদ, সিলেট মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহেদ হোসেন, সিলেট চেম্বারের পরিচালক মোঃ সাহিদুর রহমান, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, আলহাজ্ব মোঃ আতিক হোসেন, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, আনন্দ নিকেতনের শাকির এলাহি মোঃ ফাহিম, বিসিসি এর সেন্টার ম্যানেজার মধুসূদন চন্দ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, ইমজা’র সাধারণ সম্পাদক দেবাশীষ দেবু, শুভ প্রতিদিনের ব্যবস্থাপনা সম্পাদক ফয়সাল আহমদ মুন্না, চ্যানেল এস’র সিলেট প্রতিনিধি রুহিন আহমদ, গণদাবী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক এম শফিকুর রহমান, জাকারিয়া চৌধুরী, মোঃ মাহবুবুল আলম চৌধুরী, আব্দুল বাছিত সেলিম, মোঃ সাহিদুর রহমান, হৃদয়ে ৭১ এর চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী উজ্জ্বল, সরকারী-বেসরকারী উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সাংবাদিকবৃন্দ। বিজ্ঞপ্তি