সৌদি আরবে ঈদুল আযহা ২১ আগষ্ট

33

কাজিরবাজার ডেস্ক :
জিলহজ্ব মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ঈদুল আযহা উদযাপিত হবে ২১ আগষ্ট; আর তার আগের দিন হবে হজ্ব।
সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে সৌদি গেজেট জানিয়েছে, শনিবার সেখানে চাঁদ দেখা যাওয়ায় রবিবার থেকে জিলহজ্ব মাস গণনা শুরু হবে। এই হিসাবে ১০ জিলহজ্ব, অর্থাৎ ২১ আগষ্ট সেখানে কোরবানির ঈদ হবে।
এর আগের দিন, অর্থাৎ ২০ আগষ্ট হাজিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজ্বের আনুষ্ঠানিকতা। বাংলাদেশ থেকে সোয়া এক লাখ মানুষ হজ্ব করার কথা রয়েছে।
এদিকে, বাংলাদেশে কবে কোরবানির ঈদ উদযাপিত হবে তা নির্ধারণে সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। নতুন চাঁদ দেখা গেলে ২২ আগষ্ট এবং না দেখা গেলে তার পরদিন ঈদ উদযাপন করবে বাংলাদেশের মানুষ।
আজ বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ্ব মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন। ২২ আগষ্ট কোরবানির ঈদ ধরে ২১, ২২ ও ২৩ আগষ্ট ছুটি নির্ধারণ করে রেখেছে সরকার। তবে ঈদ ২৩ আগষ্ট হলেও ছুটি বাড়বে না, কারণ ২৪ ও ২৫ আগস্ট শুক্র-শনিবার এমনিতেই সাপ্তাহিক ছুটি।