সারাদেশে চিকিৎসকের নিগ্রহের বিরুদ্ধে ওসমানী হাসপাতালে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

8

 

কাজির বাজার ডেস্ক

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় গ্রেফতার দুই চিকিৎসকের মুক্তির দাবি জানিয়েছে প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি সহ সরবস্তরের ডাক্তার)। একইসঙ্গে ডা. মাকসুদা ফরিদা আক্তার মিলিকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশনার নিন্দা জানিয়েছেন তারা।
রোববার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ গেইটের সামনে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ দাবি জানান সর্বস্তরের চিকিৎসকরা। রবিবার সর্বস্তরের চিকিৎসকবৃন্দ উপস্থিতিতে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ১নং গেইটে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
অভিযোগ প্রমাণের আগেই ডা. মুনা ও শাহজাদীকে গ্রেফতারের নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তির দাবি জানানো হয়।
মানববন্ধন ও প্রতিবাদ সভায় মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. শাহ ফাহমিদা সিদ্দিক পপির পরিচালনায় ওসমানী মেডিকেলের অধ্যাপক শিশির রঞ্জন চক্রবর্তী ও বলেন, কোনো মৃত্যুই কারো কাম্য নয়, যাদেরকে গ্রেফতার করা হয়েছে তাদের যদি কোন অপরাধ থেকে থাকে সেটাও যেন বিচারের আওতায় আনা হয়। দীর্ঘ কয়েকদিন থেকে তাদেরকে জেল হাজতে রাখা হয়েছে সেটার জামিন হচ্ছে না। বিনা বিচারে গ্রেফতার চিকিৎসকদের জামিন না হওয়া দুষ্ট লোকদের সুযোগ করে দেওয়ার শামিল। তাই চিকিৎসকদের জামিন ও মামলা প্রত্যাহার করা হোক। প্রমাণের আগেই তাদের হয়রানি বন্ধ করা হোক। তিনি আরো বলেন, সারাদেশে আগামীকাল থেকে দুদিন প্রাইভেট চেম্বার বন্ধ থাকবে, তবে জরুরী সেবা চালু থাকবে ও জরুরী চিকিৎসা সেবা হাসপাতালে দেওয়া হবে বলে জানান তিনি।
এ ধরনের ঘটনায় সংকট বাড়বে জানিয়ে তিনি বলেন, জটিল রোগীর চিকিৎসা করতে গিয়ে যদি চিকিৎসকরা হামলা-মামলার শিকার হয়, তাহলে চিকিৎসকরা আর জটিল রোগীর চিকিৎসা করতে সাহস পাবে না। এতে রোগীদের ভোগান্তি এবং মৃত্যুর হার বেড়ে যাবে।
এই প্রতিবাদ বাংলাদেশের সর্বস্তরের চিকিৎসকদের জন্য উল্লেখকর। সারাদেশে একই সময়ে মানববন্ধন ও সর্বস্তরের চিকিৎসকবৃন্দের ব্যানারে চিকিৎসক নিগ্রহের বিরুদ্ধে ওসমানী মেডিকেল কলেজের সামনে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সিলেটের সকল চিকিৎসকবৃন্দ দুপুর ১২টা থেকে ১টার মধ্যে উক্ত কার্যক্রমে জড়ো হন।
এসময় উপস্থিত ছিলেন অধ্যক্ষ, উপাধ্যক্ষ শিশির রঞ্জন চক্রবর্তী, বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মজিবুল হক, অফস ও গাইনী বিভাগীয় প্রধান প্রফেসর ডা. নাসরিন আক্তার, সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আশিক আনোয়ার বাহার, কার্ডিওলজি বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মোখলেসুর রহমান, রক্ত পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান ডা. এফ এম এ মুসা, গ্যাস্ট্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. জাহাঙ্গীর আলম, অবস ও গাইনী বিভাগীয় প্রধান প্রফেসর ডা. জামিলা খাতুন চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. আজিজুর রহমান রুমান সহ প্রমুখ। বিজ্ঞপ্তি