পর্যটনের স্বার্থে সড়ক সংস্কার

28

অপরূপ নৈসর্গিক সৌন্দর্যে সমৃদ্ধ বাংলাদেশের পর্যটনশিল্পে অনেক সম্ভাবনা রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা যেমন এখানে ছুটে আসে, তেমনি দেশের অভ্যন্তর থেকেও পর্যটকরা বিভিন্ন স্থানে ঘুরতে যায়। বাংলাদেশের পর্যটনের লীলাভূমি বলা হয়ে থাকে সিলেটকে। সিলেটের পর্যটন স্পটগুলো বরাবর পর্যটকদের আকৃষ্ট করেছে। ঈদ ও অন্যান্য ছুটির সময় এসব স্পটে পর্যটকদের ভিড় দেখা যায়। কিন্তু এবারের ঈদের ছুটিতে সিলেটে গত বছরের তুলনায় পর্যটকদের উপস্থিতি অর্ধেকেরও কম বলে জানা গেছে। এতে পর্যটনশিল্পের সঙ্গে জড়িতরা মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। সিলেটের জাফলং প্রকৃতিকন্যা নামে পরিচিত। সিলেটের সুন্দরবন নামে খ্যাত রাতারগুল জলাবন। বিছানাকান্দি নামের পর্যটন স্পট সম্পর্কেও পর্যটকদের আগ্রহ আছে। বৃহত্তর সিলেটের ভোলাগঞ্জ, হাকালুকি হাওর ও টাঙ্গুয়ার হাওর জীববৈচিত্র্যের জন্য বিখ্যাত। পাহাড়, হাওর, সমতলভূমি, চা-বাগান নিয়ে সিলেট আগ্রহ সৃষ্টি করলেও এবার ঈদের ছুটিতে সেখানে পর্যটকদের ভিড় নেই শুধু বেহাল সড়কের কারণে। ঢাকা-সিলেট মহাসড়কের অবস্থা অনেক দিন থেকেই খারাপ। অন্যদিকে সিলেট থেকে বিভিন্ন পর্যটন স্পটে যাওয়ার সড়কগুলোর অবস্থাও নাজুক। দীর্ঘদিন থকে ভাঙাচোরা অবস্থায় পড়ে আছে সিলেট-জাফলং, সিলেট-রাতারগুল, সিলেট-বিছানাকান্দি সড়কসহ অন্যান্য সড়ক। সংস্কারের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একেবারেই উদাসীন বলে মনে হয়। এর প্রভাব পড়েছে এবার পর্যটনশিল্পে।
বর্তমান বিশ্বে পর্যটনশিল্পকে অদৃশ্য রপ্তানিপণ্য হিসেবে বিবেচনা করা হয়। পর্যটন এমন এক শিল্প, যেখানে আয়ের কোনো নির্দিষ্ট সীমা নেই। জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তৃতীয় বিশ্বের বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু বাংলাদেশে পর্যটনশিল্প বরাবরই উপেক্ষিত থেকে গেছে। অথচ সবারই জানা পৃথিবীর অনেক দেশ শুধু পর্যটনশিল্পের ওপর নির্ভর করে থাকে। ২০১১ সালে লোনলি প্লানেট নামের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান তাদের প্রতিবেদনে উল্লেখ করে, বিদেশি পর্যটকদের জন্য পৃথিবীর সেরা দেশ হওয়ার সব সম্ভাবনা বাংলাদেশের আছে। সেই সম্ভাবনার কতটুকু কাজে লাগাতে পেরেছি আমরা?
পর্যটনশিল্পের বিকাশের জন্য সবার আগে প্রয়োজন অবকাঠামো। পর্যটন স্পটে যাওয়ার জন্য সড়ক অবকাঠামো যদি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে, তাহলে সেখানে পর্যটক খুঁজে পাওয়া যাবে না। পর্যটন স্পটের অর্থনীতিও নির্ভর করে পর্যটকদের ওপর। কিন্তু সড়ক যোগাযোগ ব্যবস্থা সুন্দর না হলে সেখানে পর্যটকদের আকৃষ্ট করা যাবে না। বিষয়টি অনুধাবন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিলেটের পর্যটন স্পটগুলোর বেহাল সড়ক সংস্কারের উদ্যোগ নেবে বলে আমরা মনে করি।