হকারদের তান্ডবে নগরভবনে হামলা, গাড়ী ও দোকানপাট ভাংচুর ॥ সিটি কর্পোরেশনের তিন কর্মচারী আহত

62

স্টাফ রিপোর্টার :
সড়কে বসতে না দেওয়ার ক্ষুব্ধ হয়ে তাণ্ডব চালিয়েছে হকাররা। এ সময় তারা নগর ভবনে হামলা চালায়। হকাররা কয়েকটি যানবাহন ও দোকানেও ভাংচুর চালিয়েছে। সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে এসব ঘটনা ঘটে। এ সময় নগরভবনের কয়েকজন কর্মচারীকেও লাঞ্ছিত করে হকাররা। এ ব্যাপারে মেয়র আরিফুল হক চৌধুরী জরুরী সংবাদ সম্মেলন করে এ ঘটনার জন্য হকার লীগের নেতা আব্দুর রকিবকে দায়ী করেছেন। এ ঘটনায় সিটি কর্পোরেশনের ৩ কর্মী আহত হয়েছে। তারা হলেন-আনসার আলী, সুমন আহমদ ও ইউসুফ মিয়া।
জানা গেছে, বন্দরবাজার এলাকায় অবৈধভাবে ফুটপাত দখল করে বিভিন্ন পণ্য বিক্রি করছিল হকাররা। সম্প্রতি ঈদ মৌসুমে তারা পুরো সড়ক দখল করে পণ্যের পসরা নিয়ে বসে। সোমবার বিকেলে সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা ফুটপাত দখল না করতে হকারদের আহবান জানান। এতে ক্ষুব্ধ হয়ে হকার্স লীগ নেতা আব্দুর রকিবের নেতৃত্বে হকারদের একটি দল বিক্ষোভ শুরু করে। তারা লাঠিসোটা নিয়ে বন্দরবাজার এলাকায় মিছিল করতে থাকে এবং সড়কে যান চলাচলেও বাধা দেয়। বন্দরবাজার ও জিন্দাবাজার এলাকায় হকাররা কয়েকটি দোকান ভাংচুর করে। তাদের তাণ্ডবে নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
একটি সূত্র জানায়, সোমবার বিকেলে বন্দরবাজার এলাকায় হকাররা প্রায় অর্ধেক পথ জুড়ে বসে। এ সময় সিটি কর্পোরেশনের কয়েকজন কর্মী সেখানে গিয়ে তাদেরকে রাস্তা ছেড়ে দেয়ার অনুরোধ করেন। এতে বিক্ষুব্ধ হয়ে উঠে হকাররা। তারা এ ব্যাপারে বিক্ষোভ প্রদর্শন করে। তারা সিটি কর্পোরেশনেও হামলা চালায় বলে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। হকারদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, মঙ্গলবার আদালতে চলমান একটি মামলার হাজিরা রয়েছে। তাদেরকে আটকানোর জন্য এমনটি করা হয়েছে।
সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা শাহাব উদ্দিন শিহাব অভিযোগ করেন, মিছিল থেকে হকাররা নগর ভবনে হামলা চালায় ও ইটপাটকেল নিক্ষেপ করে। মহানগর হকার্স লীগ সভাপতি আব্দুর রকিবের নেতৃত্বে শতাধিক হকার এ হামলা চালায় বলে অভিযোগ। এ সময় মেয়র আরিফ নগর ভবনে নিজের দপ্তরে ছিলেন। পরিস্থিতি সামাল দিতে তিনি এ সময় বাইরে বেরিয়ে আসলে শ্রমিকরা তাঁকে লক্ষ করেও ইটপাটকেল ছুড়তে থাকে। হকাররা সিটি করপোরেশনের হিসাব কর্মকর্তা ম আ ন ম মনছুফ ও আরো তিন কর্মচারীকে লাঞ্ছিত করেছে বলেও জানান শিহাব।।
হামলার পর নগরভবনের কর্মকর্তা-কর্মচারীরা ঐক্যবদ্ধ হয়ে হকারদের প্রতিহত করেন। এসময় হকাররা বন্দরবাজার এলাকা থেকে এসে জিন্দাবাজার-চৌহাট্টা সড়কে বিক্ষোভ মিছিল করে। লাঠিসোটাসহ এই মিছিলের মেয়র আরিফের বিরুদ্ধে স্লোগান দেয় তারা। এসময় কয়েকটি যানবাহন ভাঙচুর করে।
এ বিষয়ে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিসিকের কর্মচারীরা ফুটপাতে না বসতে হকারদের অনুরোধ জানিয়েছিল। কিন্তু আব্দুর রকিবের নেতৃত্বে হকাররা সংঘবদ্ধ হয়ে নগর ভবনে হামলা চালায়। পরে সিসিকের কর্মকর্তা-কর্মচারীরা মিলে তাদের প্রতিহত করে। মেয়র আরো বলেন, হকাররা নগরবাসীকে জিম্মি করে রেখেছে। তাদের কারণে মানুষ ফুটপাত দিয়ে স্বাচ্ছন্দ্যে হাঁটাচলা করতে পারছে না। এ অবস্থা তো চলতে পারে না। নগরবাসীর স্বার্থে আমরা যা করার তা করবো।