পচা, বাসি দুর্গন্ধযুক্ত পোকায় ধরা ও নোংরা অপরিচ্ছন্ন পরিবেশে খাবার প্রস্তুত ॥ রিফাতের চেয়ারম্যান সহ ৪ জনের ৩ মাসের কারাদন্ড, ৮ লাখ টাকা জরিমানা

101

স্টাফ রিপোর্টার :
পচা, বাসি, দুর্গন্ধযুক্ত ও পোকায় ধরা বিভিন্ন ধরনের খাদ্যপণ্য এবং নোংরা অপরিচ্ছন্ন পরিবেশের দায়ে এবার ৮ লাখ টাকা জরিমানা গুণতে হলো নগরীর খাদ্য প্রস্তুত ও বিপননকারী প্রতিষ্ঠান রিফাত এন্ড কোং-কে। গতকাল মঙ্গলবার বেলা আড়াইটা দিকে শহরতলির কুমারগাঁও বাসস্ট্যান্ড এলাকায় রিফাতের দুটি কারখানায় অভিযান চালিয়ে এই জরিমানা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। এ সময় রিফাতের কারখানায় ভয়াবহ ভেজালচিত্রে আঁতকে ওঠেন তারা। জরিমানার পাশাপাশি রিফাতের চেয়ারম্যানসহ ৩ কর্মকর্তাকে ৩ মাস করে কারদান্ড দেয়া হয়।
র‌্যাবের অভিযানের সময় সরেজমিনে দেখা যায়, কুমারগাঁওয়ে রিফাত এন্ড কোং এর মূল কারখানায় খাবার অনুপযোগী তেল, ফ্র্রিজে পচা দুর্গন্ধযুক্ত মাংস, খাবার অনুপযোগী পোকায় ধরা ঘি, ডাল, পনির, পচা প্রোটিন রয়েছে। এছাড়া রিফাতের আরেকটি কারখানায় খাবার অনুপযোগী ময়দা, আটা, সেমাই তৈরির সরঞ্জাম দেখতে পায় র‌্যাবের অভিযানিক দল। এসময় ভুক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারায় রিফাতের চেয়ারম্যান হাজী আফতাব মিয়া, ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ সিদ্দিকী শুভ, পরিচালক (প্রশাসন) মঞ্জুর রাশেদ ও মহাব্যবস্থাপক আব্দুল্লাহ আজাদকে দেড় লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া বিএসটিআই আইনে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে ২ লাখ টাকা জরিমানা অনাদায়ে প্রত্যেককে ৩ মাসের কারাদন্ড প্রদান করা হয়। প্রায় দেড় ঘন্টাব্যাপী অভিযানে র‌্যাব-৯ এর সিনিয়র সহকারী পরিচালক মো. মনিরুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এর আগে রিফাত এন্ড কোং-কে ৭ মে ৫০ হাজার টাকা, ১৭ মে ১০ হাজার টাকা, ২২ মে ২০ হাজার টাকা, ২৪ মে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।