Tag:

স্বাধীনতার ইতিহাস বিকৃতির অভিযোগে শ্রীমঙ্গলে লেখকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

শ্রীমঙ্গল থেকে সংবাদদাতা :
‘আপন আলোয় বিশ্ব ভূবন’ নামে প্রকাশিত চটি বইয়ে স্বাধীনতার ইতিহাস বিকৃতির অভিযোগে বইটির সম্পাদক বিকুল চক্রবর্তীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা ও প্রতারণার মামলা দায়ের করা হয়েছে। মামলা নং পিটিশন-৭৭/১৮ইং।
মৌলভীবাজারের সিনিয়র জুুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্জন কুমার মিত্র মামলাটি আমলে নিয়ে আইনানুুগ ব্যবস্থা গ্রহণের জন্য শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)কে নির্দেশ দিয়েছেন।
বিকুল চক্রবর্তী (৪০) শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের সবুজবাগ আবাসিক এলাকার বিকাশ চক্রবর্তীর ছেলে।
মঙ্গলবার (৩ মার্চ) দুপুরে মৌলভীবাজারের সিনিয়র জুুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২ নম্বর আমলি আদালতে বাদী হয়ে দঃ বিঃ ১২৪ (ক)/২৪০ ধারায় এই পিটিশন মামলাটি দায়ের করেন শ্রীমঙ্গল শহরের জালালিয়া সড়কের বাসিন্দা মো. সাইফুল ইসলাম। তিনি দৈনিক জনতা শ্রীমঙ্গল প্রতিনিধি হিসেবে কর্মরত।
মামলায় বাদী তাঁর আবেদনে উল্লেখ করেছেন, ‘২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা বিকৃত করে তার ‘আপন আলোয় বিশ্বভুবন’ বইয়ে প্রকাশ করেন। এ বইটি শ্রীমঙ্গলের মহাজিরাবাদ উচ্চ বিদ্যালয় ও সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজারের কাশিনাথ আলাউদ্দিন হাই স্কুল অ্যান্ড কলেজসহ খুলনা, বাগেরহাট, গোপালগঞ্জ, ফরিদপুর, নরাইল, ঢাকা, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, নরসিংন্দী এবং সুনামগঞ্জের শিক্ষার্থী ও সাধারণ মানুষের মাঝে টাকার বিনিময়ে বিতরণ করেছেন।
শুধু ২৬ মার্চের স্বাধীনতার ঘোষণা বিকৃতি নয়, বইটিতে অসংখ্য ভুল বানান ও তথ্য রয়েছে। বইটি বিতর্কিত অন্য একটি ওয়েবসাইট থেকে কপি-পেস্ট করে প্রকাশ করে তিনি যে অপরাধ করেছেন তা শিক্ষার্থী ও সাধারণ জনগণের সঙ্গে প্রতারণাই নয়, রাষ্ট্রদ্রোহিতার শামিল’।
আবেদনে আরো বলা হয়, বইটি নিয়ে শ্রীমঙ্গলসহ দেশের বিভিন্ন প্রান্তে ইতিহাস বিকৃত করার কারণে জনমনে বিভ্রান্তি ও বিতর্কের সৃষ্টি হলে সেন্ট মার্থাস হাইস্কুল থেকে ৪৪৭টি ও মহাজিরাবাদ উচ্চ বিদ্যালয় থেকে ২৫০টি বই জব্দ করা দুই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ করা হয়। একই সঙ্গে জেলা শিক্ষা কর্মকর্তাকে বিভিন্ন জেলায় বিতরণকৃত বই উদ্ধার ও জব্দের আবেদন জানিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পত্র দেন।