শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস

3

 

কাজির বাজার ডেস্ক

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী। শুক্রবার অসলোর নরওয়েজিয়ান নোবেল কমিটি ২০২৩ সালের শান্তিতে নোবেল পুরস্কার জয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।
ইরানের জাঞ্জানে জন্মগ্রহণকারী নার্গিস মোহাম্মদী মানবাধিকার কেন্দ্রের (ডিএইচআরসি) উপ-পরিচালক এবং মুখপাত্র। তিনি বর্তমানে মানবাধিকারের পক্ষে লড়াই করার জন্য কারাগারে রয়েছেন। মোহাম্মদীকে একাধিকবার কারারুদ্ধ করা হয়েছে।
নাম ঘোষণার সময় নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-অ্যান্ডারসেন বলেন, ‘তিনি (নার্গেস) বৈষম্য এবং নিপীড়নের বিরুদ্ধে মহিলাদের জন্য লড়াই করেছেন।’
নোবেল কমিটি বলেছে, মতপ্রকাশের স্বাধীনতা আর অধিকারের দাবিতে সাহসী সংগ্রাম চালিয়ে যাচ্ছেন নার্গেস মোহাম্মদী। সেজন্য তাকে কঠিন মূল্য দিতে হয়েছে। ইরানে নিপীড়িত নারীদের জন্য নার্গিস মোহাম্মদীর সংগ্রাম এবং সবার মানবাধিকার ও স্বাধীনতার জন্য তার লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছে।
ইরান সরকার তাকে এ পর্যন্ত ১৩ বার গ্রেপ্তার করেছে। পাঁচবার তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সব মিলিয়ে ৩১ বছরের জেল দেওয়া হয়েছে এই নারী মানবাধিকারকর্মীকে। শরিয়া আইনে ১৫৪টি বেত্রাঘাতের মত শাস্তিও পেতে হয়েছে তাকে।
এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩৫১ ব্যক্তি ও প্রতিষ্ঠান মনোনয়ন পেয়েছিল। এর মধ্যে ২৫৯ ব্যক্তি ও ৯২টি প্রতিষ্ঠান ছিল।
গেল বছর যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের তথ্য-প্রমাণ তুলে ধরতে অসাধারণ ভ‚মিকা রাখায় শান্তিতে নোবেল দেওয়া হয়েছিল বেলারুশের কারাবন্দি অধিকারকর্মী আলেস বিয়ালিয়াৎস্কিকে। সেবার তার সঙ্গে যৌথভাবে নোবেল পায় ইউক্রেইনের সেন্টার ফর সিভিল লিবার্টিস এবং রাশিয়ার বন্ধ করে দেওয়া মানবাধিকার সংগঠন মেমোরিয়াল।