আজ থেকে শুরু হজ্ব নিবন্ধন শুরু

31

কাজিরবাজার ডেস্ক :
চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজ্বে যেতে যারা প্রাক-নিবন্ধন করেছেন তাদের নিবন্ধনের জন্য ১১ দিন সময় বেঁধে দিয়েছে সরকার।
বৃহস্পতিবার থেকে ১১ মার্চ পর্যন্ত এই নিবন্ধন করতে হবে বলে বুধবার ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
এতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিতদের মধ্যে ১৬০৭৩ ক্রমিক পর্যন্ত হজ্বযাত্রীরা নির্বাচিত হজ্ব প্যাকেজের (প্যাকেজ-১ বা প্যাকেজ-২) বাকী অর্থ সোনালী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিয়ে নিবন্ধন করতে পারবেন।
হজ্বযাত্রীদের ২৮ হাজার টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন করতে হয়েছে। এখন যে প্যাকেজের অধীনে হজ্বে যাবেন সেই প্যাকেজের বাকী টাকা জমা দিয়ে নিবন্ধন করতে হবে।
প্রাক-নিবন্ধনের সময় জমা দেওয়া ২৮ হাজার টাকা বাদে প্যাকেজ-১ এর হজ্বযাত্রীদের ৩ লাখ ৬৯ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর যাত্রীদের ৩ লাখ ৩ হাজার ৩৫৯ টাকা সোনালী ব্যাংকের মতিঝিলের স্থানীয় কার্যালয় শাখায় ০০০২৩৩০০৯০৮ (ঝধষব ঢ়ৎড়পববফং ড়ভ ঐধলল উবঢ়ড়ংরঃ) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অ্যাকাউন্টে জমা দিতে হবে।
যেসব ব্যক্তি ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে হজ্ব করেছেন অথবা ভিসা পেয়েও হজ্বে যাননি তাদের মধ্যে যারা এবার হজ্ব করবেন তাদের অতিরিক্ত ৪৬ হাজার ৯৩৫ টাকা ওই অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে।
কেউ আলাদা ফ্লাইটে হজ্বে যেতে চাইলে অবশ্যই আলাদাভাবে নিবন্ধন করতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ- ১ এর আওতায় হজ্বে যেতে এবার ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা নির্ধারণ করেছে সরকার।
সৌদি আরবের সঙ্গে হজ্ব চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্ব করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজ্বে যাবেন।
সরকারি ব্যবস্থাপনায় ১৬০৭৩ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৫২২৯২ ক্রমিক নম্বর পর্যন্ত চূড়ান্ত নিবন্ধন করতে পারবেন।
বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের সময়সীমাও শিগগিরই চূড়ান্ত করে দেওয়া হবে বলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ্ব হতে পারে।