আওয়ামী লীগের নতুন কমিটির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা ॥ দলকে সরকার থেকে আলাদা করার কাজ চলছে- ওবায়দুল কাদের

18
আওয়ামী লীগের নবনির্বাচিত কমিটির সদস্যদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাজিরবাজার ডেস্ক :
আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন টানা নবমবারের মতো নির্বাচিত দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের দ্বিতীয়বারের মতো পুনর্র্নিবাচিত সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়ন এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া আওয়ামী লীগের চ্যালেঞ্জ।
এর আগে টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির জনকের মাজারে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তিন বছরের জন্য নির্বাচিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শেষ পর্যন্ত ওই কর্মসূচী বাতিল করা হয়েছে। এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার সফর আপাতত স্থগিত করা হয়েছে। নবগঠিত কমিটি ও উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে যৌথসভা ৩ জানুয়ারি ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। ওই দিনই সিদ্ধান্ত হবে টুঙ্গিপাড়া সফর কবে হবে।
শনিবার ধানমন্ডির ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের কেন্দ্রীয় ও উপদষ্টা পরিষদের নবনির্বাচিত নেতাদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন প্রধানমন্ত্রী। পরে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দ্বিতীয়বার শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। শ্রদ্ধা নিবেদনের পর স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।
শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানাতে গিয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, দলকে সরকার থেকে আলাদা করার কাজ চলছে। আওয়ামী লীগ মনে করে দল শক্তিশালী হলে সরকারও শক্তিশালী হবে। তাই নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ায় আওয়ামী লীগের এখন চ্যালেঞ্জ। আমরা ঘরে ঘরে একজনের চাকরি নিশ্চিত করতে চাই।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনী সুষ্ঠু পরিবেশ নিয়ে বিএনপির অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, অভিযোগ করাই হলো বিএনপি’র কাজ। সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু হবে। এটা জেনেও তারা অভিযোগ করছে। তিনি বলেন, ডিজিটাল যুগে ইভিএম ব্যবহারের যৌক্তিকতা রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতে অনেক বিতর্কের পরও নির্বাচন হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন দিয়ে, জানান তিনি।
শ্রদ্ধা নিবেদনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে এ সময় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ইউসুফ হোসেন হুমায়ুন, মোজাফ্ফর হোসেন পল্টু, সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান, নুুরুল ইসলাম নাহিদ, শাজাহান খান, জাহাঙ্গির কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ডাঃ দীপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, উপ দফতর সম্পাদক সায়েম খানসহ মন্ত্রিপরিষদের সদস্যগণ ও আওয়ামী লীগের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলে উপমহাদেশের প্রাচীনতম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রধান হিসেবে নবমবারের মতো পুননির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় মেয়াদে দলের সাধারণ সম্পাদক হিসেবে পুননির্বাচিত হয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মধ্যে এখনও সাতটি পদ শূন্য রয়েছে।