কারাগারে খালেদা জিয়ার সঙ্গে পরিচারিকাকে রাখার অনুমতি মেলেনি

20

কাজিরবাজার ডেস্ক :
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া কারাগারে নিজের সঙ্গে রাখতে চান ব্যক্তিগত পরিচারিকা মোছাম্মৎ ফাতেমাকে। এজন্য বৃহস্পতিবার (৮ ফেব্র“য়ারি) আদালতের কাছে তার পক্ষ থেকে আবেদন জানান আইনজীবীরা। কিন্তু কারা কর্তৃপক্ষ এখনও এ বিষয়ে অনুমতি দেয়নি তাকে।
কারা কর্মকর্তারা জানান, তারা এখনও আদালতের পক্ষ থেকে এ বিষয়ে কোনও নির্দেশনা সংবলিত কাগজপত্র পাননি।
তবে আইনজীবী সানা উল্লাহ মিয়া বলেন, ব্যক্তিগত পরিচারিকা খালেদা জিয়ার সঙ্গেই আছেন।
অন্যদিকে কারা অধিদফতরের ঢাকা বিভাগের ডিআইজি (প্রিজন্স) তৌহিদুল ইসলাম বলেন, ‘আইনজীবীর দেওয়া তথ্য সঠিক নয়। যেহেতু খালেদা জিয়া ওই কারাগারে একমাত্র ডিভিশন পাওয়া কয়েদি। তাই কারা বিধি অনুযায়ী তিনি সেবক পাবেন তা ঠিক। সেটা ব্যক্তিগতও হতে পারে। তা না হলে কারা কর্তৃপক্ষের পক্ষ থেকেও হতে পারে। তবে আদালতের নির্দেশনা ছাড়া তাকে ব্যক্তিগত সেবক দেওয়া যাবে না।’
শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা পর্যন্ত আদালতের কোনও কোনও নির্দেশনা পাননি বলে জানান ডিআইজি (প্রিজন্স) তৌহিদুল ইসলাম। খালেদা জিয়ার নিরাপত্তা ও সেবা দেওয়ার জন্য আপাতত কয়েকজন নারী কারারক্ষী দেওয়া হয়েছে।
কারা বিধির ৯৪৮ বিধিতে বলা হয়েছে যখন কোনও কারাগারে মাত্র একজন নারী বন্দি থাকেন ও সেখানে যদি কোনও নারী কারারক্ষী না থাকেন, তাহলে জেল সুপার সেই বন্দির একজন পরিচিত নারীকে তার সঙ্গে কারাগারে থাকার অনুমতি দিতে পারেন। যদি ওই নারীর সঙ্গে থাকার জন্য এমন নিজস্ব কোনও নারী না থাকে, তাহলে জেল সুপার নিজেই একজন নারীকে সাময়িকভাবে কারারক্ষীর দায়িত্বে নিয়োজিত করে কারা মহাপরিদর্শকের (আইজি প্রিজন্স) অনুমোদন নেন।
কারা সূত্র জানায়, বর্তমানে একজন নারী ও একজন পুরুষ ডেপুটি জেলারের তত্ত্বাবধানে পুরনো কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের সাবজেলটি পরিচালিত হচ্ছে। এছাড়া খালেদা জিয়ার নিরাপত্তা ও সার্বিক দেখাশোনার জন্য কয়েকজন নারী কারারক্ষী সেখানে পালাক্রমে দায়িত্ব পালন করছেন। তাকে নিরাপত্তা দেওয়ার জন্য কারাগারের ভেতরে ও বাইরে নিয়োজিত রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর শতাধিক সদস্য।