ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে স্মারকলিপি

58

বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর সন্ত্রাসী হামলা ও বসত বাড়ি ভাংচুরের প্রতিবাদে এসোসিয়শনের পক্ষ থেকে সিলেট এসএমপি পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুর ১২ টায় সিলেটের এসএমপি কার্যালয়ে স্মারকলিপি গ্রহণ করেন এসএমপি’র ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ। সাংবাদিকদের আশ্বস্ত করে বলেন আগামী ২৪ ঘন্টার মধ্যে আসামীদের গ্রেফতার করা হবে।
স্মারলিপিতে উল্লেখ্য করা হয়, সিলেটের ফটো সাংবাদিকতার জীবন্ত কিংবদন্তি হচ্ছেন প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা। এই খ্যাতিমান আলোচিত্রী দীর্ঘ ৪৫ বছরের ফটো সাংবাদিকতার এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে কাজ করছেন।
অত্যন্ত দুঃখের জনক হচ্ছে, বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর গত ২১ ডিসেম্বর সন্ধ্যায় হামলা চালায় স্থানীয় একদল সন্ত্রাসী। এ সময় সন্ত্রাসীরা প্রবীণ এই সাংবাদিককে মারধর ও তার মেয়েকে লাঞ্ছিত করে বাসা ভাংচুর করে। এ ঘটনায় মাছিমপুর এলাকার চিহ্নিত সন্ত্রাসী নজরুল ও মঞ্জুর’কে এজহারভুক্ত আসামী করে ২৫ জনের বিরুদ্ধে সিলেট কোতোয়ারী মডেল থানায় ২২ ডিসেম্বর মামলা (নং- ৩৮/৪৯২) দায়ের করা হয়।
আমাদের সর্বজন শ্রদ্ধেয় এই সাংবাদিকের উপর হামলার ঘটনা ও মামলার ৬ দিন অতিবাহিত হয়ে গেলেও পুলিশ এখনো আসামীদের কাউকে গ্রেফতার করতে পারে নাই। আসামীদের গ্রেফতারের দাবীতে গত ২৩ ডিসেম্বর সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বিশাল মানববন্ধন করে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি। মানববন্ধনে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হলেও অদ্যাবধি আসামী গ্রেফতার না হওয়া সাংবাদিক মহলে তীব্র ক্ষোভ বিরাজ করছে। তাই অবিলম্বে মামলার আসামীদের গ্রেফতারে দাবী জানাচ্ছি।
স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সহ-সভাপতি মামুন হাসান, নাজমুল কবির পাভেল, সাধারণ সম্পাদক শংকর দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্য আশকার আমীন লস্কর রাব্বী, নুরুল ইসলাম, এসএম রফিকুল ইসলাম সুজন, সদস্য কয়েস আহমদ, শেখ আশরাফুল আলম নাসির, হুমায়ুন কবির লিটন, শাহীন আহমদ, ইদ্রিস আলী প্রমুখ। বিজ্ঞপ্তি