জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ॥ ভিশন ২০২১ বাস্তবায়নে সমবায় আন্দোলনকে জোরদার করতে হবে

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা আজ বিশ^ মানচিত্রে স্থান করে নিয়েছে। বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কল্যাণমুখী রাজনীতির মাধ্যমে ভিশন ২০২১ বাস্তবায়নে সমবায় আন্দোলনকে আরো জোরদার করতে হবে। বর্তমান সরকার সমবায়ীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। দেশের আর্থ সামাজিক উন্নতিতে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সমবায় আন্দোলন জোরদারের মাধ্যমে আমরা বাংলাদেশকে একটি স্বনির্ভর রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে পারবো। দেশের দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণ সাধনে সমবায়ের বিকল্প নেই। আর্থ সামাজিক নিরাপত্তায় সমবায়ীদের ভূমিকা অনস্বীকার্য।
তিনি শনিবার সকালে নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে ৪৬তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে বিভাগীয় সমবায় দপ্তর সিলেট বিভাগ আয়োজিত উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। তিনি দেশের আর্থ-সামাজিক উন্নতিকল্পে সরকারের নীতি অনুসরণ করে সমবায়ীদের আরো বেশী উদ্বুদ্ধ করা ও সমবায় অধিদপ্তরকে আরো বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানান।
সিলেট বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম নিবন্ধক মোঃ খায়রুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক মোঃ রাহাত আনোয়ার, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবজিৎ সিংহ। উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি প্রতিপাদ্য বিষয়ে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় সমবায় দপ্তর সিলেটের উপ-নিবন্ধন (প্রশাসন) মোহাম্মদ গিয়াস উদ্দিন।
দৈনিক বিজয়ের কণ্ঠের সাহিত্য সম্পাদক কবি মামুন সুলতান ও চ্যানেল এস’র সংবাদ পাঠক ফাহমিদা খান ঊর্মির যৌথ উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোঃ আরিফ মিয়া, পরিচালক এস.এম নুনু মিয়া, সিলেট মহানগর শ্রমজীবী সমবায় সমিতি লিঃ সভাপতি মোঃ রফিকুল ইসলাম, আদর্শ চাকুরীজীবী সমবায় সমিতি লিঃ’র সম্পাদক এডভোকেট আব্দুল মালিক, আলুতল সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ সম্পাদক রিনা বেগম প্রমুখ। শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন দিগন্ত সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ সদস্য মাওলানা জিয়াউর রহমান ও গীতা পাঠ করেন সিলেট কেন্দ্রীয় মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ সভাপতি শ্রী সুসেন্দ্র চন্দ্র নমঃ খোকন।
এর আগে সকাল ১০ টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীতে বিভিন্ন শ্রেণী পেশা ও সমবায়ী সংগঠন অংশ নেন। র‌্যালী শেষে কবি নজরুল অডিটোরিয়াম প্রাঙ্গণে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করেন যথাক্রমে বিভাগীয় কমিশনার ও বিভাগীয় যুগ্ম নিবন্ধক। আলোচনা সভার শুরুতে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেন সমবায় দপ্তরের সুমা দাস, উম্মে হানী, লুৎফুন নেছা ও সুবর্ণা চক্রবর্তী।
র‌্যালী ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শহিদুল ইসলাম চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ, সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরা, জেলা প্রশাসকের একান্ত সচিব মোঃ আব্দুল হক, সিলেট সমবায় বিভাগের উপ-নিবন্ধক (বিচার) মাহবুবুল হক হাজারী, জেলা সমবায় কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও ৪৬তম জাতীয় সমবায় দিবস উদযাপন কমিটি সিলেটের সদস্য সচিব সজল চক্রবর্ত্তী, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান, বিভাগীয় সমবায় অফিসের পরিদর্শক কাজী মোঃ মহসীন, অরুন চন্দ্র মজুমদার, আব্দুর রহমান, টিপু সুলেমান, জেলা পরিদর্শক মোঃ শরীফ উদ্দিন, উপজেলা পরিদর্শক মোহাম্মদ মনির হোসেন, মোঃ আক্তার হোসেন, সহ পরিদর্শক অমলেন্দু রায় প্রমুখ। বিজ্ঞপ্তি