রাতারগুলে মাছ শিকারীদের বিরুদ্ধে টাস্কফোর্সের অভিযান

40

রাতারগুল সোয়াম ফরেস্ট এলাকায় অবৈধ মাছ শিকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে টাস্কফোর্স। গোয়াইনঘাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন কুমার দাশের নেতৃত্বে শনিবার বেলা ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় বিভিন্ন ধরনের জাল দিয়ে মাছ শিকারীদের আটক ও মাছ ধরার সরঞ্জাম উদ্ধার করে টাস্কফোর্স প্রতিনিধি দল। মাছ ধরার জালসহ বেশ কয়টি সরাঞ্জাম পুড়িয়ে দেয় অভিযান পরিচালনাকারীরা।
অভিযানকালে আমির আলী, জমির আলী, হারিছ আলী ও সোনা মিয়াসহ ৫জনকে আটক করা হয়। পরবর্তীতে স্থানীয় ইউ.পি চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরীর জিম্মায় মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।
অভিযানে অংশগ্রহণ করেন গোয়াইনঘাট থানার এসআই আব্দুল লতিফ, রাতারগুল সহব্যবস্থাপনা কমিটির সভাপতি মাহবুব আলম, সিলেট বন বিভাগের সারি রেঞ্জের কর্মকর্তা সাদ উদ্দিন আহমদসহ পুলিশ ও বন বিভাগের সদস্যরা।
সহকারী কমিশনার (ভূমি) সুমন কুমার দাশ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী রাতারগুল জলার বনকে প্রাণীদের অভয়ারণ্য ঘোষণা করেছেন। কিন্তু একটি মহল এ জলার বনে মাছ ধরতে গিয়ে স্বচ্ছ জল বিনষ্ট করছে। আমরা খবর পেয়ে এ এলাকায় অবৈধভাবে মাছ লুটেরাদের আটক করতে শনিবার দুপুর ১২ টা থেকে ৪টা পর্যন্ত অভিযান পরিচালনা করি। এ সময় স্থানীয় ৫ জনকে মাছ ধরার সরঞ্জামসহ আটক করা হয় এবং কয়েকটি জাল পুড়িয়ে দেওয়া হয়। স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় আটককৃতদের মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। আগামী মঙ্গলবার এ বিষয়ে রাতারগুল জলার বনে জনসচেনতামূলক একটি সভার আহ্বানও করা হয়েছে বলেও জানান তিনি। (খবর সংবাদদাতার)