মহানবমী আজ, কাল বিসর্জন

35

স্টাফ রিপোর্টার :
শারদীয় দুর্গোৎসবের আজ শুক্রবার মহানবমী বিহিত পূজা। কাল বিসর্জন। ‘নবমী নিশি যেন আর না পোহায়, তোকে পাবার ইচ্ছা মাগো কভু না ফুরায়, রাত পোহালেই জানি আবার হবে দশমীর ভোর, আবার তোকে পাবো মোরা একটি বছর পর’- এমনই অনুভূতি নিয়ে আজ শুক্রবার মহানবমী পালন করবে হিন্দু সম্প্রদায়।
কারণ আর মাত্র এক দিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের ৪ দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার দিনে বিসর্জনের অশ্র“। শুক্রবার নবমী তিথিতে অনুষ্ঠিত হবে মহানবমী পূজা। শাস্ত্র অনুযায়ী নানা আচারের মধ্যে দিয়ে মহানবমীর পূজা শেষে যথারীতি থাকবে অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ। মূলত আজই পূজার শেষ দিন। তবে কাল বিজয়া দশমীর দিনেও বেশ কিছু আনুষ্ঠানিকতা থাকে। বিজয়া দশমীতে দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে। এদিনই প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।
পুলিশ ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, সিলেট জেলাতে এবারের মোট পূজার সংখ্যা ৫৭৬ টি। এর মধ্যে ৬০ টি পূজা ব্যক্তিগত। এছাড়া নগরীতে মোট ৬৪টি পূজা অনুষ্ঠিত হচ্ছে। যার মধ্যে ৪৭ টি মন্ডপে সার্বজনীন দুর্গা পূজা ও ব্যক্তিগত পূজা ১৭টি। এসব মন্ডপ ঘিরে প্রশাসন বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। গুরুত্বপূর্ণ বড় মন্ডপগুলোতে বসানো হয়েছে সিসি ক্যামেরা। পূজা চলাকালীন যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা তৎপরতাও জোরদার রয়েছে।