সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিবাদ সমাবেশ

29

‘মিয়ানমারে মানবতা লংঘিত, জেগে ওঠো বিশ্ব বিবেক” এই শ্লোগানকে সামনে রেখে গান, কবিতা ও প্রতিবাদি উচ্চারণে বিক্ষোভ সমাবেশ পালন করলো সম্মিলিত সাংস্কৃতিক জোট। গত রবিবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জোটের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার লোকদের অংশগ্রহণে অনুষ্ঠানে বক্তারা বলেন, মিয়ানমায়ের এ গণহত্যায় নিন্দা জানানোর ভাষা আমরা হারিয়ে ফেলেছি। এ নিয়ে প্রতিবাদী ঝড় উঠলেও অবস্থার কোন পরিবর্তন ঘটছেনা। মানবাধিকার লংঘনের এমন জঘন্য দৃষ্টান্ত বিশ্ববিবেকের সামনে ঘটলেও প্রতিরোধ মোকাবেলায় নেওয়া হচ্ছে না কার্যকর পদক্ষেপ।
বক্তারা আরো বলেন, বিশ্বের বিবেকবানদের এ হত্যাযজ্ঞ প্রতিহত করতে বিশেষ করে জাতিসংঘকে কার্যকর ভূমিকা পালনে বাধ্য করতে হবে। জীবন বাঁচাতে যেসব রোহিঙ্গা নারী-পুরুষ-শিশু বাংলাদেশে অবস্থান নিয়েছে তাদের মানবতার স্বার্থে বাংলাদেশ আশ্রয় দিয়েছে, কিন্তু এই রোহিঙ্গাদের জাতিসংঘের তত্ত্বাবধানের মিয়ানমানের মধ্যেই একটি সেইভ জোন করে তাদেরকে নাগরিকত্ব ও মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়ার মাধ্যমে তাদের সেখানে ফেরত নিতে হবে।’ শুধু মায়ানমার নয়, দেশে দেশে মানবতা লংঘনের যে কোন ঘৃণ্য কার্যক্রমকে সম্মিলিত সাংস্কৃতিক জোট বরাবরই নিরুৎসাহিত করে। এ অবস্থায় সংস্কৃতিকর্মীরা আজ ক্ষোভে প্রতিবাদ মুখর। বক্তারা অবিলম্বে মায়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্দে কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।
সম্মিলিত সাংস্কৃতিক জোট-সিলেট সভাপতি ছড়াকার জয়নাল আবেদিন জুয়েল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গীতিকার জামাল আহমদ এর পরিচালনায়  প্রতিবাদী ছড়া আবৃত্তি করেন জোটের সিনিয়র সহ- সভাপতি, ছড়াকার অজিত রায় ভজন, ছড়াকার শ্যামল কান্তি সোম, ছড়াকার চন্দ্র শেখর দেব, যুগ্ম সম্পাদক সৈয়দ মোক্তাসিম আলী আজাদ, নির্বাহী সদস্য জামাল হোসেন, ছড়াকার হেপী রানী বৈদ্য, সংগীত শিল্পী রুনু চক্রবর্তী, জোটের উপদেষ্টা মোহিব আলী। এ সময় আরো উপস্থিত ছিলেন বাউল লাল মিয়া, নয়ন দাস, পাপ্পু কুমার বৈদ্য, আমান উল্লাহ আমান প্রমুখ। বিজ্ঞপ্তি