সিলেটে ইংলিশ মিডিয়াম স্কুলে পুন:ভর্তি ফি আদায়, বন্ধে মাঠে নেমেছে প্রশাসন

32

সিলেটে বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুলে হাইকোর্টের রায়ের আলোকে সেশন ফি বা পুনঃভর্তি ফি আদায় বন্ধ এবং নতুন ছাত্র ভর্তি ফি ও মাসিক টিউশন ফি ম্যানেজিং কমিটির মাধ্যমে নির্ধারণের লক্ষ্যে মাঠে নেমেছে সিলেট জেলা প্রশাসন। জেলা প্রশাসক রাহাত আনোয়ার বিষয়টি আমলে নিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা-আইসিটি) সৈয়দ আমিনুর রহমান ও জেলা শিক্ষা অফিসার গোলজার আহমদ খানের মাধ্যমে ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যালনাল স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পুনঃভর্তি ফি আদায় বন্ধ ও হাইকোর্টের নির্দেশনা অনুসরণের আদেশ দেন। সম্প্রতি মাহবুব চৌধুরী, কয়েছ উদ্দিন আহমদ, এডভোকেট আব্দুল মুকিত অপি, ওলি মোহাম্মদ, নজরুল ইসলাম, শামীম আহমদ সহ কয়েকজন শিক্ষানুরাগী সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার এর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করে হাইকোর্ট ঘোষিত বে-আইনি পুনঃভর্তি ফি গ্রহণ বন্ধে জনস্বার্থে কার্যকর পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়ে একটি স¥ারকলিপি প্রদান করেন।
এ সময় জেলা প্রশাসক বলেন, হাইকোর্টের রায়ের আলোকে সকল ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানে পুনঃভর্তি ফি কিংবা অন্য কোন নামে অতিরিক্ত ফি নেয়া বন্ধ করতে হবে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কোনো অজুহাত গ্রহণ করা হবে না। সিলেটের শিক্ষা ও মানুষের স্বার্থে সকল পদক্ষেপ গ্রহণ করা হবে।
খোঁজ নিয়ে জানা যায়, ব্রিটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (বিবিআইএস ) এর হাউজিং এস্টেটস্থ জুনিয়র ক্যাম্পাসে পুনঃভর্তি নিয়ে চলছে এক ভানুমতির খেল। রমজান মাসে জেলা শিক্ষা অফিসার নিজে উপস্থিত হয়ে পুনঃভর্তি ফি না নেওয়ার নির্দেশ দিলে তা সাময়িক বন্ধ রাখে স্কুল কর্তৃপক্ষ। কিন্তু দুদিন পরই আবার সেটা নেওয়া হয় । ঈদের বন্ধের পর আজ রবিবার (২ জুলাই ) স্কুল খোলার পর পুনঃভর্তি ফি গ্রহণ করা হলে সচেতন অভিভাবকরা জেলা শিক্ষা অফিসারকে বিষয়টি অবহিত করলে তিনি তাৎক্ষণিক তা বন্ধ করতে অধ্যক্ষকে ফোনে নির্দেশ দিলে সকাল ১১ টার দিকে ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয় । এতে করে অভিভাবকরা তাদের সন্তানদের সুষ্ঠু শিক্ষা কার্যক্রম নিয়ে শংকায় পড়েছেন । অনেকে স্কুল ছাড়ারও উদ্যোগ নিয়েছেন । এক অভিভাবক বলেন, ‘হাইকোর্টের রায় বহাল থাকাকালীন কী করে একটি শিক্ষা প্রতিষ্ঠান এই লুকোচুরি করে তা আমার বোধগম্য নয় ।’
অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা শিক্ষা অফিসার পুনঃ ভর্তি ফি ছাড়া শিক্ষার্থীদের ভর্তি করানোর জন্য সিলেটের সকল ইংরেজি মাধ্যম স্কুলের অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে বলেছেন, সেশন ফি দাবী করা হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে তাৎক্ষণিক সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করতে হবে।
উল্লেখ্য গত ২৫ মে সকল ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠানে পুনঃভর্তি ফি বে-আইনি ঘোষণা করে হাইকোর্ট। একই সাথে অভিভাবকদের নিয়ে ম্যানেজিং কমিটি গঠন, সহ-শিক্ষা কার্যাবলি বাস্তবায়ন করার বিষয় সুস্পষ্ট উল্লেখ করা হয় এই রায়ে। নতুন ছাত্র ভর্তি ফি,মাসিক টিউশন ফি সবই নির্ধারণ করবে এই ম্যানেজিং কমিটি । হাইকোর্টের এই রায়ের উল্লেখযোগ্য বিষয়াবলি ২৬ মে দেশের সকল গণমাধ্যমে ফলাও করে প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি