দুর্গাপূজায় নিরাপত্তা জোরদার সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন

4

কাজির বাজার ডেস্ক

হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা নিরাপদে উদযাপনের লক্ষ্যে সারা দেশে ৩২ হাজারের বেশি মÐপে ২ লক্ষাধিক প্রশিক্ষণপ্রাপ্ত আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হচ্ছে। পূজার মূল অনুষ্ঠান শুরুর আগেই রোববার থেকে দুই দিন, বিশেষ বিবেচনায় ‘অধিক গুরুত্বপূর্ণ (অধিক ঝুঁকিপূর্ণ)’ ও ‘গুরুত্বপূর্ণ’ (ঝুঁকিপূর্ণ) মÐপের মধ্য থেকে মোট ১৫ হাজার ৩২টি পূজামÐপে ৫৩ হাজার ১৪৮ জন আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হবে।
এ ছাড়া ৬৪ জেলায় যেকোনো আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় ব্যাটালিয়ন আনসারদের ৯২টি টিম মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। প্রতিটি টিমে ৬ জন করে সদস্য থাকবে। এসব স্ট্রাইকিং ফোর্স টিম রোববার থেকে ১৩ অক্টোবর পর্যন্ত মোট ৮ দিন নিয়মিত নিরাপত্তা টহলের মাধ্যমে সব পূজামÐপে নিরাপত্তা সমন্বয়ে দ্রæত ব্যবস্থা গ্রহণ করবে।
শনিবার দুপুরে রাজধানীর খিলগাঁও আনসার সদর দপ্তরে দুর্গাপূজার নিরাপত্তা বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে বাহিনীটির মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ এসব কথা জানান।
আনসার মহাপরিচালক বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছিল প্রতিটি মÐপে সিসিটিভি থাকতে হবে। কিন্তু আমরা খোঁজ নিয়ে জানতে পেরেছি, সব মÐপে আয়োজকরা সে ব্যবস্থা করেননি। যেসব মÐপে সিসিটিভির ব্যবস্থা নেই, সেসব স্থানে আমাদের আনসার সদস্যরা আরও নিবেদিত থাকবে, যাতে কেউ যেন সুযোগ নিয়ে উৎসবকে ক্ষতিগ্রস্ত করতে না পারে। এবার আনসার সদস্যদের পাশাপাশি প্রতিটি জেলায় আনসারের মোবাইল স্ট্রাইকিং টিম থাকবে। কোনো জায়গায় অপ্রীতিকর কোনো ঘটনার খবর পেলে যাতে সঙ্গে সঙ্গে গিয়ে মোকাবিলা করতে পারে।
তিনি বলেন, সারা দেশে ৮ হাজার ৯৮টি মÐপ অতি গুরুত্বপূর্ণ ও ১০ হাজার ৯২৯টি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে। এই মÐপগুলোতে ৬ অক্টোবর থেকে আনসার মোতায়েন শুরু হবে। ঢাকা মহানগরীতে ১ হাজার ৭৮টি মÐপ আছে। এসব মÐপেও আনসার মোতায়েন থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের প্রেক্ষিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তা, কর্মচারী, আনসার ব্যাটালিয়ন সদস্য, আনসার ও ভিডিপি সদস্য-সদস্যাদের দিক-নির্দেশনা দেওয়া হয়েছে। দেশের সব বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ে আইনশৃঙ্খলা কমিটি এবং সর্বস্তরের নাগরিক কমিটির সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় সম্পন্ন হয়েছে। সব নিরাপত্তা সংস্থার মূল্যায়নের ভিত্তিতে নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় ‘অধিক গুরুত্বপূর্ণ’ মÐপে ৮ জন এবং ‘গুরুত্বপূর্ণ’ মÐপে ৬ জন ও ‘সাধারণ’ মÐপে ৬ জন করে আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হবে।