তাহিরপুরে মাটি চাপায় কয়লা শ্রমিকের মৃত্যু

4

তাহিরপুর প্রতিনিধি

তাহিরপুর কলাগাঁও সীমান্ত দিয়ে ভারত থেকে চোরাইপথে কয়লা আনতে গিয়ে কয়লাখনিতে মাটি চাপা পরে আবুল হোসেন নামে এক কয়লা শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত আবুল হোসেন উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের কলাগাঁও গ্রামের মুক্তিযোদ্ধা আলকাছ মিয়ার ছেলে।
জানা যায়, রোববার ভোর রাতে প্রতিদিনের মত কলাগাঁও সীমান্ত দিয়ে ১০-১২ জনের একটি গ্রæপ চোরাইপথে ভারতের মেঘালয় পাহাড়ে কয়লা খনি থেকে চুরি করে কয়লা আনতে যায়। খনি থেকে বস্তা করে কয়লা নিয়ে আসার সময় হঠাৎ উপর থেকে পাথর ও মাটি ভেঙ্গে পরে। সে সময় তাদের সঙ্গীরা বের হয়ে আসতে পারলে আবুল মাটি চাপা পরে মারা যায়। এক পর্যায়ে সঙ্গে থাকা শ্রমিকরা বাংলাদেশে এসে তার পরিবারকে বিষয়টি জানায়। পরে তার সঙ্গে থাকা শ্রমিক ও তার আত্মীয় স্বজনরা ভারতে মেঘালয় পাহাড়ে কয়লা খনিতে গিয়ে তার লাশ উদ্ধার করে বাংলাদেশে নিয়ে আসে।
সুনামগঞ্জ-২৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল একে এম জাকারিয়া বলেন, সীমান্তে দায়িত্বরত বিজিবির চোখ ফাঁকি দিয়ে চোরাইপথে ওপার থেকে কয়লা আনতে গিয়ে একজন নিহত হয়েছে। তার লাশ উদ্ধার করে বাংলাদেশে নিয়ে এসেছে। তিনি বলেন, সীমান্তে প্রতিটি বিজিবি ক্যাম্পে আগের তুলনায় বিজিবি সদস্য বাড়ানো হয়েছে এবং সীমান্তে কড়া নজরদারি রয়েছে। এসব চোরাচালানের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।