তাহিরপুরে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

8

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর

বৃষ্টি কমায় সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার পাহাড়ী নদী জাদুকাটা সহ বেশ কয়েকটি নদ নদী এমন কি হাওরের পানি কিছুটা কমেছিলো। পানি কম থাকায় হাওর উপজেলা তাহিরপুরে বন্যা পরিস্থিতি স্বাভাবাভিক হয়ে এসেছিলো। কিন্তু গত কয়েকদিনে ভারতের মেঘালয়, আসাম, সিলেট বিভাগে ভারী বৃষ্টিপাতের কারণে রবিবার দুপুর থেকে তাহিরপুরে হাওর নদ-নদী ও খাল বিলে পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পেতে শুরু করে। এতে গত ১৫ দিনের ব্যবধানে আবারো বন্যা পরিস্থিতি সৃষ্টি হয় তাহিরপুরে। ভারী বৃষ্টির সাথে দক্ষিণা বাতাসে হাওরের ঢেউয়ে অনেকের ঘর বাড়ি ক্ষতিগ্রস্থ হয়। পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে যায় তাহিরপুর বাদঘাট সড়ক। সেই সাথে তাহিরপুর সুনামগঞ্জ সড়কেও বেশ কয়েকস্থানে পানি। তাহিরপুর বাদাঘাট সড়কে সূর্য়েরগাও গ্রামের উত্তর পাশ থেকে বাদাঘাট ইউনিয়নের পাতারগাও পর্যন্ত ৩ কিলোমিটার স্থান দিয়ে পাহাড়ি ঢলের পানি নামেছ মাটিয়ান হাওরে। ফলে বন্ধ রয়েছে তাহিরপুর বাদঘাট সড়ক যোগাযোগ ব্যবস্থা। সেই সাথে আনোয়ারপুর ও বালিজুরী ও গ্রামের উপর যাদুকাটা নদীর পাহাড়ি ঢলের পানি প্রবাহের কারণে সরাসরি তাহিরপুর সুনামগঞ্জ সড়ক যোগাযোগ ব্যবস্থাও বন্ধ রয়েছে।
সুনামগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানিয়েছেন গত ২৪ ঘন্টায় ভারেতর চেরাপুঞ্জিেিত ১৮৬ মিলিমিটিার বৃষ্টি হয়েছে। সে পানি নেমে আসার কারণে সাময়িক বন্যার সৃষ্টি হয়েছে সুনামগঞ্জে।
সরজমিন সোমবার দুপুরে তাহিরপুর বাদাঘাট সড়কে গিয়ে দেখা যায়, সূর্যেরগাও গ্রামের পশ্চিম দিক থেকে নৌকা যোগে অনেকেই বাদাঘাট সহ বিভিন্ন ইউনিয়নে যাতায়াত করছেন। অপরদিকেব আনোয়ারপুর বাজার থেকে নৌকা যোগে বিশ^ম্ভরপুর উপজেলা দুর্গাপুর পর্যন্ত গিয়ে অনেকেই জেলা সদর সুনামগঞ্জে যাতায়াত করছেন। বন্যা আক্রান্ত উজান তাহিরপুর সদও ইউনিয়নরে দক্ষিনহাটি গ্রামের হোসেন আহমদ জানান, রবিবার রাতে প্রচুর বৃৃষ্টির সাথে শনির হাওরের ঢেউয়ে তার বাড়ি কিছু ভেঙ্গে গেছে। একই ইউনিয়নের চিকসা গ্রামের আবু মুনামইম জানান, পাহাড়ি ঢলের পানি রবিবার রাত থেকে তার বাড়ি উঠোন দিয়ে প্রবাহিত হচ্ছে।
বালিজুরী নয়াহাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক এনামুল কবির বলেন, রবিবার রাত থেকে তার বিদালয়টি পাহাড়ি ঢলের পানিতে নিমজ্জিত রয়েছে। তাহিরপুর সুনামগঞ্জ সড়কের সিএনজি চালক ইসলাম উদ্দিন বলেন, শনিবার বিকেলে থেকে জেলা শহর সুনামগঞ্জের সাথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার সালমা পারভিন বলেন, ভারী বৃষ্টিপাতে পাহাড়ি ঢল নেমে সাময়িক বন্যাপরিস্থিতি সৃষ্টি হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি রয়েছে বলেও তিনি জানান।