শাল্লায় নারী মুক্তিযোদ্ধা (বীরাঙ্গনা) জমিলা খাতুনের মৃত্যু, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন

4

শাল্লা সংবাদদাতা

সুনামগঞ্জের শাল্লায় মহান মুক্তিযুদ্ধে অন্যান্য অবদানের অংশীদার নারী মুক্তিযোদ্ধা (বীরাঙ্গনা) জমিলা খাতুন (৬৮) স্ট্রোক করে মারা গেছেন। তিনি উপজেলার আটগাঁও ইউনিয়নের দৌলতপুর গ্রামের মৃত আলকাছ মিয়ার স্ত্রী। শুক্রবার সন্ধ্যার পরে তিনি হঠাৎ অজ্ঞান হয়ে পরে যায়। তাৎক্ষণিক দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে রাত সাড়ে ৮টায় কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
শনিবার বেলা সাড়ে ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ভারপ্রাপ্ত) নেতৃত্বে রাষ্ট্রীয় মর্যাদায় জানাজা শেষে স্থানীয় উজানগাঁও কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। তিনি মৃত্যুকালীন সময়ে ২ ছেলে-মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা সংগঠন, উপজেলা প্রশাসন, শাল্লা উপজেলা প্রেসক্লাব, সুশীল সমাজের ব্যক্তিবর্গ সহ অনেকেই।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় ষোল বছর বয়সে জমিলা খাতুন রাজাকারদের হাতে খুন হতে দেখেছেন বাবাসহ পরিবারের পুরুষদের। ধর্ষনের শিকার হয়েছেন নিজে এবং পরিবারের অন্য নারীরাও। বিয়ের পর স্বামীও খুন হয়েছেন। চরম দারিদ্র মোকাবেলা করে দুই সন্তানকে বড় করেছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রাজাকারদের বিচার কার্যক্রম শুরু করার পর বিচারপ্রার্থী হয়েছেন অন্য নির্যাতিতদের সাথে। প্রবল পরাক্রমশীল রাজাকাররা প্রলোভন দেখিয়েছে, ভয় দেখিয়েছে, জীবনের হুমকী এসেছে বারবার। কিন্তু টলেননি তিনি। ৫৩ বছর ধরে বিচারের প্রশ্নে থেকেছিলেন আপোষহীন। এর ভেতর তদন্ত, চার্জশীট হয়ে বিচার চুড়ান্ত পর্যায়ে। নিজেও পেয়েছেন সরকারী স্বীকৃতি। এই দীর্ঘ লড়াইয়ে বিপুল সংকট থাকলেও মুখের হাসি অমলিন ছিলো বীরাঙ্গনা জমিলা খাতুনের।