সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরাম মাহাত্ম্য গান্ধী পীস এ্যাওয়ার্ড পেলেন

4

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য সিলেট প্রেসক্লাব সভাপতি ও সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ইকরামুল কবির মাহাত্ম্য গান্ধী পীস এ্যাওয়ার্ড-২০২৪ পেলেন। ভারত-বাংলাদেশ কালচারাল সোসাইটি এই সম্মাননার জন্য তাঁকে মনোনীত করেন।
শুক্রবার বিকেলে ঢাকায় কেন্দ্রীয় কচি-কাঁচা মিলনায়তনে বাংলাদেশ-ভারত স¤প্রীতি উৎসবে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি এস এম মজিবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন সাবেক সেনাপ্রধান লেফট্যানান্ট জেনারেল (অব.) এম হারুন-অর-রশিদ বীরপ্রতীক। বীর মুক্তিযোদ্ধা বিচারপতি ড. মো. আবু তারিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সাংবাদিক ইকরামুল কবির সময় টেলিভিশনের প্রতিষ্ঠালগ্ন থেকে সিলেট ব্যুরো প্রধান হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি একুশে টেলিভিশন, সিএসবি নিউজ, যমুনা টেলিভিশন, দৈনিক মুক্তকণ্ঠ, প্রথম আলো, আজকের কাগজসহ বেশ কয়েকটি জাতীয় ও আঞ্চলিক প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত ছিলেন।
তিনি সাংবাদিকতায় বেশ কয়েকটি সম্মাননা অর্জন করেন। সেগুলোর মধ্যে পিআইবি-প্যানোস ফেলো, ইউরোপিয়ন ইউনিয়নের ‘মানবাধিকার সাংবাদিকতা সম্মাননা উল্লেখযোগ্য।
তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের একজন প্রশিক্ষক।
তিনি সিলেট অঞ্চলের প্রথম ও প্রধান প্রেসক্লাব সিলেট প্রেসক্লাবের বর্তমান মেয়াদসহ তিনবার সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।
তাঁর সহধর্মিণী আশরাফুজ জাহান লীনা একজন গৃহিণী। তাঁদের ছেলে ইঞ্জিনিয়ার মো. মোহাইমিন কবির অর্ণব সিলেট সিটি করপোরেশনে সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন। মেয়ে নাহিয়ান কবির অর্পা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী।