ঘূর্ণিঝড় রিমালে ডুবল কলকাতা

2

কাজির বাজার ডেস্ক

ঘূর্ণিঝড় রিমালের দাপটে রাতভর বৃষ্টিতে ডুবে গেছে কলকাতার বিভিন্ন শহর। বিভিন্ন জায়গায় গাছ ভেঙে পড়ায় ব্যাহত হচ্ছে যান চলাচল। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৪৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ডুবে গেছে শহরের বিভিন্ন এলাকা। বিভিন্ন জায়গায় ভেঙে পড়েছে গাছ ও বিদ্যুতের খুঁটি। এতে রাস্তায় বেরিয়ে নাজেহাল শহরবাসী। বন্ধ রয়েছে মেট্রো পরিষেবাও। দক্ষিণ ও উত্তর কলকাতার বিস্তীর্ণ এলাকা ডুবে গেছে। হাঁটু জল জমেছে আলিপুরে। ডুবেছে পার্ক সার্কাস, ঢাকুরিয়া, বালিগঞ্জের একাংশ। কলকাতা মেডিকেল কলেজের প্যাথোলজি বিভাগের সামনেও জল জমে যাওয়ায় ভোগান্তিতে পড়েছে রোগী ও তাদের পরিবারের লোকরা। এ ছাড়া একাধিক জায়গায় গোড়া থেকে উপড়ে গেছে গাছ। রাজভবনের সামনে গাছ ভেঙে পড়েছে। এতে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় ব্যাহত হচ্ছে যানচলাচল। তাই গাছ কেটে রাস্তা ফাঁকা করার কাজ চলছে।
কোথাও ভেঙে পড়েছে বিদ্যুতের খুঁটি, কোথাও আবার উড়ে গেছে ট্রান্সফর্মারও। এতে বিভিন্ন এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সোনারপুর-রাজপুর এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের শিকার স্থানীয়রা। তবে পরিস্থিতি মোকাবিলায় তৎপর পৌরসভা।
রবিবার (২৬ মে) থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে। সোমবার সকাল থেকে এখও থামেনি বৃষ্টি।
কলকাতায় দিনভর ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে বইছে দমকা ঝোড়ো হাওয়া।
এক্ষেত্রে তুলনামূলক নিচু এলাকায় জলাবদ্ধতা থেকে এখনই রেহাই পাওয়া কঠিন। তবে বিকেলের পর থেকে কিছুটা উন্নতি হতে পারে আবহাওয়ার। কমতে পারে বৃষ্টি ও দমকা হাওয়ার দাপট।