করোনা নিয়ন্ত্রণে সফল পদক্ষেপ নিন

14

বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম আক্রান্তের খবর পাওয়া গিয়েছিল ৮ মার্চ ২০২০। সেই হিসাবে প্রথম আক্রান্তের শততম দিন আজ। প্রকাশিত খবর বলছে, গত ১০০ দিনের হিসাবে শনাক্ত ও মৃতের সংখ্যা বাংলাদেশে কিছুটা কম; যদিও গড় হিসাবে বিশ্বে করোনাভাইরাসের ঊর্ধ্বগতির ২০টি দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। ফ্লোরিডার এক দল গবেষক মনে করছেন, তাঁরা দেখাতে পেরেছেন যে নতুন করোনাভাইরাস এমনভাবে পরিবর্তিত হয়েছে, যাতে এটি আরো সহজে মানুষকে সংক্রমিত করতে পারে। বিজ্ঞানীরা ভাইরাসটির পরিবর্তিত হওয়া নিয়ে অনেক আগে থেকেই আশঙ্কা করছিলেন।
২৫ মার্চ ২০২০ থেকে পরবর্তী কয়েক দিন যেভাবে মানুষকে নিয়ন্ত্রণ করা হয়েছিল, তার সুফল হিসেবে ঈদের সময়ের আগ পর্যন্ত সংক্রমণে ধীরগতি ছিল; যদিও পরীক্ষা কম হয়েছে। তার পরও ঈদের সময় এবং এর পরে যেভাবে সব কিছু খুলে দেওয়া হয়, তার প্রভাবে এখন ঊর্ধ্বমুখী গতি দেখতে পাওয়া যাচ্ছে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, ওপরের দিকে উঠলেও আমাদের এখানে গতি ধীর আছে। এটি নিয়ন্ত্রণে এখনো সহজ পথ আছে, সেগুলো ধরে এগোলে এখানে চূড়া খুব উঁচু না-ও হতে পারে। তাঁদের মতে, দেশে সংক্রমণ এখন ওপরে উঠছে; ওপর থেকে অবশ্যই আবার নিচের দিকে নামবে, তবে সেটি এমনিতে নামার সম্ভাবনা নেই, চূড়া থেকে সংক্রমণ নামাতে কার্যকর ব্যবস্থা নিতে হবে। যত দ্রুত এ জন্য নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা বাস্তবায়ন করা যাবে তত দ্রুত তার সুফল পাওয়া যাবে।
কয়েক দিন আগে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকা পরীক্ষামূলকভাবে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে লকডাউন করা হয়েছে। এবার রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে ঢাকা সিটি করপোরেশনের কয়েকটি এলাকা ও চট্টগ্রাম সিটি, সিলেট সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ড এবং বিভিন্ন জেলার আরো কয়েকটি এলাকা। রেড জোনে জনচলাচলে কড়াকড়ির পাশাপাশি নিম্ন আয়ের মানুষের কাছে খাদ্য সহায়তাও পৌঁছাতে হবে। আমরা আশা করি, কভিড-১৯ নিয়ন্ত্রণে বাংলাদেশ অবশ্যই সাফল্য দেখাবে। সে ক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন হবে।