দ্রোহের বঙ্গবন্ধু বঙ্গবন্ধুর আদর্শ লালনে নতুন প্রজন্মকে গড়ে তুলতে হবে -শফিকুর রহমান চৌধুরী

7

সাবেক সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যার পর বাঙালি জাতিকে পাকিস্তানি কায়দায় শাসন করার জন্য স্বৈরাচারী শাষক গোষ্ঠী ষড়যন্ত্রের নতুন জাল বিস্তার করে। তারা ভেবেছিলো, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাঙালি জাতি স্বত্তা ও তার আদর্শকে চিরতরে বিলীন করে দিবে। তিনি বলেন, বঙ্গবন্ধু এমনই এক চেতনার অগ্নিমশাল যা কোনদিন বিলীন হবার নয়। তিনি বঙ্গবন্ধুর জীবনদর্শন পাঠের মাধ্যমে বর্তমান প্রজন্মকে জানার আহ্বান জানান এবং আগামি নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ লালনে গড়ে তুলার কথা উল্লেখ করেন। তিনি নাট্য ও সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সংস্কৃতিকর্মীদের অবদানের কথা স্বীকার করেন।
১৫ আগষ্ট বৃহস্পতিবার সন্ধ্যায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের আয়োজনে দ্রোহের বঙ্গবন্ধু অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শফিকুর রহমান চৌধুরী এ কথাগুলো বলেন। সম্মিলিত নাট্য পরিষদের মহড়া কক্ষে সন্ধ্যা ৭.১৫মিনিটে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজতি এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী। পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় প্রথমেই ১৫ আগষ্ট সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর পর শোক সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রানা কুমার সিনহা ও অনিমেষ বিজয় চৌধুরী। আলোচনা পর্বে অংশ নেন, বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মণ, নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, নাট্য পরিষদের সাবেক পরিচালক নিরঞ্জন দে, পরিবেশ আন্দোলনের সংগঠক কাশমির রেজা প্রমুখ। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনাচমা থেকে বিশেষ অংশ পাঠ করেন কামরুল হক জুয়েল, বর্ণা ব্যানার্জি ও অরুন্ধতী দত্ত। বঙ্গবন্ধুকে লিখা চিঠিসমূহের মধ্যে থেকে নিজ নিজ লেখা চিঠি পাঠ করেন জয়িতা জেহেন প্রিয়তী ও মৌনতা নাথ মিশি।
দ্রোহের বঙ্গবন্ধু অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে প্রতিকৃতি অংশগ্রহণকারী শিল্পী ও অতিথিদের হাতে তুলে দেন নাট্য পরিষদের পরিচালক চম্পক সরকার, সহ-সভাপতি উজ্জ্বল দাস, সাবেক সহ-সভাপতি খোয়াজ রহিম সবুজ। বিজ্ঞপ্তি