বিশ্ব সাদা ছড়ি দিবসের অনুষ্ঠানে জেলা প্রশাসক ॥ দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদে পথ চলার জন্য জনসচেতনতা বাড়াতে হবে

47

সাদা ছড়ির নিশ্চিত ব্যবহার, এ দিবসের অঙ্গীকার এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে ন্যায় সিলেটেও syl 01পালিত হয়েছে বিশ^ সাদা ছড়ি দিবস। এ উপলক্ষে সিলেট জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং সিলেট জেলা প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারী সংগঠনসমূহ যৌথ উদ্যোগে নগরীতে একটি র‌্যালী বের করা হয়। গতকাল রবিবার সকাল ১০টা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাস’র সভাপতিত্বে ও লুৎফুর রহমানের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসএমপি উপ-পুলিশ কমিশনার (উত্তর) ফয়সল মাহমুদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার লুৎফুর রহমান, বিভাগীয় তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি, ইমজার সভাপতি আল আজাদ, জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি সালমা বাছিত সিলেট গ্রীণ ডিজঅ্যাবল্ড ফাউন্ডেশন (ডিজিএফ) জ্ঞানেন্দ্র ধর রুমু। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খাঁন সামছু, সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী, সিএসআইডি (সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিসঅ্যাবিলিটি) প্রকল্প সমন্বয়কারী খ ম আবেদ উল্লাহ, ফটো জানালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সাংবাদিক এম আহমদ আলী, অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরীন, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী প্রমুখ। শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন সমাজ সেবা অফিসার মোহাম্মদ খলিলুর রহমান ও গীতা পাঠ  করেন প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়।
প্রধান অতিথি বক্তব্য সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন,আমাদের চারপাশে যত রং আছে তা হচ্ছে একেকটি প্রতীক। প্রতিটি রংয়ের মধ্যে শুভ্রতা রং হচ্ছে সাদা। সাদা হচ্ছে পবিত্র। ডিজিটাল বাংলাদেশে ভিশন বাস্তবায়ন করতে হলে সমাজে যারা পিছিয়ে রয়েছে তাদেরকে সামনে নিয়ে আসতে হবে এবং তাদেরকে নিয়ে আমাদের কাজ করতে হবে, এগিয়ে যেতে হবে। সাদাছড়ি বহনকারী দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে সচেতনতা বাড়াতে হবে। সচেতনার বৃদ্ধির জন্য নাগরিক সচেতনতা প্রয়োজন। গতকাল রবিবার বিশ^ সাদাছড়ি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি একথা বলেন। বিজ্ঞপ্তি