সিলেট ডায়াবেটিক সমিতি আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে বক্তারা ॥ শামসুল আলম চৌধুরী রেখে যাওয়া কাজের মাধ্যমে ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন

63

সিলেট ডায়াবেটিক সমিতি ও হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, বর্তমান কার্যকরি কমিটির সহ-সভাপতি, Press 02বিশিষ্ট সমাজসেবী মো. শামসুল আলম চৌধুরীর মৃত্যুতে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে সিলেট ডায়াবেটিক সমিতির সভাকক্ষে এ শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন- ‘শামসুল আলম চৌধুরী একজন নিষ্ঠাবান সংগঠক ছিলেন। তাঁর প্রতিটি কর্মে গভীর আন্তরিকতা ছিল। জীবনের প্রতিটি ক্ষেত্রে তিনি সে প্রমাণ রেখে গেছেন। আমরা আজ একজন দক্ষ অভিভাবক ও বন্ধুকে হারালাম। সিলেট ডায়াবেটিক সমিতি ও হাসপাতালের অগ্রযাত্রায় তিনি ছিলেন নিবেদিতপ্রাণ। আমরা তাঁকে অন্তরের অন্তস্থল থেকে আজ স্মরণ করছি। তাঁর রেখে যাওয়া কাজের মধ্যে তিনি ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন।’
তাঁর সাথে দীর্ঘ জীবনের অতীত স্মৃতি রোমন্থন করে বক্তারা বলেন – ৬০‘র দশক থেকে শুরু করা আপসহীন লড়াই সংগ্রামে যাদের অবদানই আজকের ইতিহাসের বিষয়, শামসুল আলম চৌধুরী ছিলেন তাদের অন্যতম। বর্তমান সমাজে সত্য কথা বলার লোক খুব কম, কিন্তু সত্যকে শক্তভাবে বলার অধিকারী ছিলেন তিনি।
শামছুল আলম চৌধুরীর আমাদের মাঝ থেকে যদিও রাজনৈতিক পরিচয়ে বিদায় নেননি, তবে তিনি ছিলেন-আপাদমস্তক একজন রাজনীতিবিদ, সমাজসেবক। সিলেটের এমন কোন সামাজিক সংগঠন নেই যে সংগঠনের প্রতিষ্ঠাতা কিংবা সদস্য তিনি ছিলেন না।
আয়ুব বিরোধী আন্দোলনের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সিলেটের যে দু‘জনকে বহিষ্কার করা হয়েছিল তিনিই একজন। পারিবারিক প্রয়োজনে যদিও তিনি চাকরী করেছেন কিন্তু তাঁর মূলকাজই ছিল সমাজ পরির্বতনের আন্দোলন। তাঁর রেখে যাওয়া অবদান ও কর্মের ফসলকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সিলেট ডায়াবেটিক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য, সাবেক পৌর চেয়ারম্যান এডভোকেট আ ফ ম কামালের সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিন চৌধুরীর পরিচালনায় শোকসভায় বক্তব্য ও স্মৃতিচারণ করেন- সিলেট ডায়াবেটিক সমিতির জীবন সদস্য, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, সহ-সভাপতি ও ওসমানী হাসপাতালের সাবেক অধ্যাপক ডা. এমএ আহ্বাব, কার্যনির্বাহী কমিটির সদস্য আনম শফিকুল হক চৌধুরী, জীবন সদস্য ও বাংলাদেশ গণতান্ত্রিক পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলী, কার্যনির্বাহী কমিটির সদস্য এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক ও জাসদ নেতা লোকমান আহমদ, জীবন সদস্য প্রকৌশলী আইয়ূব আলী, সাবেক সিভিল সার্জন ড. এ জেড মাহবুব আলম, কোষাধ্যক্ষ এমএ মান্নান, জীবন সদস্য ও সাবেক কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার ভট্টাচার্য্য, জীবন সদস্য ও জমিয়ত নেতা মাওলানা আব্দুল মালিক চৌধুরী, কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাংবাদিক সৈয়দ সুজাত আলী, ইমরান চৌধুরী, সিলেট ডায়াবেটিক হাসপাতালের আরএমও ডা. ললিল কুমার, সদস্য এডভোকেট আব্দুস সাদেক লিপন ও সমিতির সদ্য প্রয়াত অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, বর্তমান কার্যকরি কমিটির সহ-সভাপতি শামছুল আলম চৌধুরীর ছেলে শফিউল আলম চৌধুরী নাদেল।
শোকসভার শুরুতে পবিত্র ক্বোরআন থেকে তেলাওয়াত করেন- সিলেট এমএজি ওসমানী হাসপাতাল জামে মসজিদের ইমাম মাওলানা আহমদ আলী। এরপর উপস্থিত সবাই সদ্য প্রয়াত শামছুল আলম চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালণ করেন।
শোকসভায় বক্তারা আরো বলেন- শামসুল আলম চৌধুরী ছিলেন নিবেদিত প্রাণ সমাজসেবী ও একনিষ্ঠ মানবদরদী। তিনি আজীবন সাধারণ মানুষের কল্যাণে কাজ করে গেছেন।
তিনি একজন খাঁটি সমাজসেবক এবং স্বচ্ছ রাজনীতিক ব্যক্তিত্ব ছিলেন। শামছুল আলম চৌধুরীর জীবনের চাওয়া ছিল আর্তমানবতার সেবা। শামছুল আলম চৌধুরীর নিরলস প্রচেষ্টা, প্রজ্ঞা ও মেধার অবদান সিলেট ডায়াবেটিক সমিতি আজকের অবস্থান। তাঁর রেখে যাওয়া অবদান ও কর্মের ফসলকে এগিয়ে নিয়ে যেতে হবে।
দোয়া মাহফিলে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা সিলেট এমএজি ওসমানী হাসপাতাল জামে মসজিদের ইমাম মাওলানা আহমদ আলী। বিজ্ঞপ্তি