বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা ॥ সিলেট বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী এবার ৫৮ হাজার

32

exam_41709_0সিন্টু রঞ্জন চন্দ :
সিলেট শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা মাত্র ১৫১ জন বেড়েছে। তবে, গতবারের চেয়ে এবার শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩১টি। সেই সাথে বেড়েছে দু’টি পরীক্ষা কেন্দ্র । এবার সিলেট বোর্ডের তালিকাভুক্ত মোট পরীক্ষার্থী ৫৮ হাজার ৬৩ জন। গতবার এ সংখ্যা ছিলো ৫৭ হাজার ৯১২ জন। আগামী ১ এপ্রিল বুধবার থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।
সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গতবারের ন্যায় এবারও ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা বেশি। এবার ছাত্র সংখ্যা ২৬ হাজার ৮১৬ জন এবং ছাত্রী সংখ্যা ৩১ হাজার ২৪৭ জন। এবার মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩৪টি। গতবার এ সংখ্যা ছিলো ২০৩টি। এবার বিজ্ঞান বিভাগ থেকে ৭ হাজার ১২১, ব্যবসায় শিক্ষা বিভাগে ১১ হাজার ৩১১ ও মানবিক বিভাগ থেকে ৩৯ হাজার ৬৩১ জন ছাত্র ছাত্রী অংশ নেবে। মোট ৭৫ পরীক্ষা কেন্দ্রের মধ্যে সিলেট জেলায় ২৭, মৌলভীবাজারে ১৩, হবিগঞ্জে ১৭ ও সুনামগঞ্জ জেলায় রয়েছে ১৮টি। এবার সিলেট জেলায় দু’টি কেন্দ্র বেড়েছে।
সিলেট শিক্ষা বোর্ডের অধীন চার জেলার মধ্যে সর্বোচ্চ ২৪ হাজার ৪৭৫ জন সিলেটে, মৌলভীবাজারে ১২ হাজার ৯৪৫, হবিগঞ্জে ১০ হাজার ৭২০ ও সুনামগঞ্জ জেলায় রয়েছে ৯ হাজার ৯২৩ জন ছাত্র ছাত্রী। আগামী ১ এপ্রিল সারাদেশে একযোগে  এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।