কবিতা সমাজ বাস্তবতাকে বুকে ধারণ করে আলোর দিকে ধাবিত হয় ———ড. জহির বিন আলম

31

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ জহির বিন আলম বলেছেন, সাহিত্যের অন্যতম শক্তিশালী মাধ্যম হচ্ছে কবিতা। কবিতা সমাজ বাস্তবতাকে বুকে ধারণ করে আলোর দিকে ধাবিত হয়। ‘কবিতার চারুপাঠ’ গ্রন্থটিতে স্মৃতি ও বিস্মৃতির অন্তরালে হারিয়ে যাওয়া অনেক মূল্যবান কবিতা স্থান পেয়েছে। পাঠক সমাজে তা সুখপাঠ্য হবে বলে আশা রাখি। মোঃ আব্দুল মালিক সম্পাদিত নির্বাচিত কবিতা সংকলন ‘কবিতার চারুপাঠ’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
পাণ্ডুলিপি প্রকাশন-এর আয়োজনে গতকাল শনিবার নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের বইমেলা মঞ্চে এ কবিতার চারুপাঠ-এর প্রকাশনা অনুষ্ঠিত হয়।
সিলেট শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান ও এমসি কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ আজিজুল ইসলামের সভাপতিত্বে ও জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল সিলেটের সহকারী শিক্ষক তরুন কান্তি দাশের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. শরদিন্দু ভট্টাচার্য্য,  কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের মুখপাত্র আল ইসলাহ সম্পাদক এডভোকেট আব্দুস সাদেক লিপন, লেখক ও প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সল, বর্ডার গার্ড উচ্চবিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক মোঃ আব্দুল আহাদ। কবি কামাল আহমদের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল সিলেটের সহকারী শ্ক্ষিক সুজিত ভট্টাচার্য্য। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যক্ষ কবি বাসিত ইবনে হাবীব। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, সিলেট জেলা গণতন্ত্রী পার্টির সাংগঠানিক সম্পাদক গুলজার আহমদ, গবেষক সৈয়দ মবনু, এডভোকেট কবি কামাল তৈয়ব প্রমুখ। বিজ্ঞপ্তি