সুনামগঞ্জে রাজপথের আন্দোলনে নেই যুবদল

38

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
প্রায় দুই মাসের ও অধিক কাল পর্যন্ত বিএনপির নেতৃত্বে সরকারবিরোধী আন্দোলন চললেও বিএনপির সবচেয়ে শক্তিশালী অঙ্গসংগঠন জাতীয়তাবাদী যুবদল সুনামগঞ্জের আন্দোলন সংগ্রামে নেই। এ নিয়ে নিজদলের নেতাকর্মীদওে মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
দলীয় সূত্রে জানা যায়, ২০১০ সালে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি আনসার উদ্দিনকে আহ্বায়ক ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এটিএম হেলায়কে সিনিয়র যুগ্ম আহ্বায়ক করে সুনামগঞ্জ জেলা যুবদলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। অপর যুগ্ম আহ্বায়ক হলেন শ্রমিক নেতা সোহলে আহমদ ও এডভোকেট মামুনুর রশিদ কয়েছ।
দীর্ঘদিন যাবৎ সুনামগঞ্জ জেলা বিএনপি দু’ভাগে বিভক্ত। এক ভাগের নেতৃত্বে আছেন সাবেক হুইপ এডভোকেট ফজলুল হক আসপিয়া আর অপর ভাগের নেতৃত্বে আছেন সাবেক সাংসদ বর্তমান জেলা বিএনপির আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী। যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক এটিএম হেলাল ব্যতীত আহ্বায়খ সহ অপর দুই যুগ্ম আহ্বায়ক ছিলেন এডভোকেট ফজলুল হক আসপিয়ার অনুসারী। হঠাৎ করে এটিএম হেলাল নাছির বলয় ছেড়ে আসপিয়া বলয়ে চলে যান আবার সোহেল আহমদ আসপিয়া বল ছেড়ে নাছির বলয়ে চলে আসেন। সে সময় সরকার বিরোধী আন্দোলনে জেলা বিএনপির সাথে মাঝে মধ্যে সোহেল আহমদের নেতৃত্বে যুবদলের ব্যানারে মাঝে মধ্যে দেখা যেতো। কিন্তু ৫ জানুয়ারির পর সুনামগঞ্জে রাজ পথ থেকে জেলা যুবদল হারিয়ে যায়। এখন এ সংগঠনটির কোন অস্তিত্বনেই জেলা সদরে।
নেতাকর্মীদের অভিযোগ জেলা সদর বাদ দিয়ে পার্শ্ববর্তী একটি উপজেলা থেকে যুবদলের আহ্বায়ক ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক মনোনীত করায় সংগঠনটির আজ এ দুরাবস্থা।
এব্যাপারে সুনামগঞ্জ জেলা যুবদলের আহ্বায়ক বর্তমান দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আনছার উদ্দিন বলেন, পুলিশ হয়রানী এড়াতে আমরা রাজনৈতিক কৌশল হিসেবে জেলা সদরে কোন কর্মসূচি পালন করছি না। যত তাড়াতাড়ি পারি জেলা সদরে আন্দোলনে সক্রিয় হবো।
জেলা যুবদলের সাবেক সভাপতি সেলিম উদ্দিন বলেন, বর্তমান যুবদলের কমিটি একটি অকার্যকর কমিটি। দেশ এবং দলের এ সংকট মুহূর্তে তারা আন্দোলন না করে নিজকে বাচিয়ে চলার চেষ্টা করছেন। সুনামগঞ্জে রাজপথের আন্দোলনে যুবদলের কোন অংশ গ্রহণ নেই এটা দুঃখজনক।
জেলা বিএনপির আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী বলেন, জেলা যুবদলের মালিক (জেলা যুবদলের আহ্বায়ক) জেলা সদর থেকে ২৫ কিঃমিঃ দূরে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাগলায় থাকেন। যুবদল এখন তার পকেটে। কিছু অংশ আরো দুজনের পকেটে আছে। তাই রাজপথের আন্দোলনে যুবদলকে দেখা যায়না। দুই মাসের অধিক কাল পর্যন্ত সুনামগঞ্জে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির নেতৃত্বে আন্দোলন সংগ্রাম চললেও দলের অঙ্গ সংগঠন হিসেবে যুবদল এক মুহূর্তের জন্যেও রাজপথে আসেনি। রাজপথের আন্দোলনে তাদের কোন ভূমিকা নেই।